• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

সোলারের আলোয় আলোকিত ৮৫ ক্ষুদ্র নৃ-গোষ্ঠী পরিবার

মো. শাহরিয়ার ইউনুস

  ১০ অক্টোবর ২০১৭, ২৩:৩২

বিদ্যুতের আলো থেকে বঞ্চিত খাগড়াছড়ির দীঘিনালা উপজেলার ১নং মেরুং ইউনিয়নের মাষ্টার পাড়া গ্রামের (৭নং ওয়ার্ড) দরিদ্র ৮৫টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী পরিবারের মধ্যে বিনামূল্যে সোলার প্যানেল বিতরণ করা হয়েছে।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের উদ্যোগে এসব সোলার প্যানেল বিতরণ করা হয়।

মঙ্গলবার সকালে ৮৫ জন নারীর হাতে সোলার প্যানেল তুলে দেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব) মঞ্জুরুল আলম।

এসময় ১নং মেরুং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রহমান কবীর রতন, খাগড়াছড়ি জেলার সোলার প্যানেল বিতরণ প্রকল্পের টেকনিক্যাল কর্মকর্তা কামাল উদ্দীন ও ইউপি সদস্যরা উপস্থিত ছিলেন।

এর আগে ইউনিয়ন পরিষদ কার্যালয়ে সোলার প্যানেল ব্যবহারে সুবিধাভোগীদের নিয়ে প্রশিক্ষণের আয়োজন করা হয়। প্রশিক্ষণ শেষে সুবিধাভোগীদের মধ্যে বিনামূল্যে একটি ৬৫ ওয়াট পিকের সোলার প্যানেল, একটি করে ব্যাটারি ও ছয়টি এলইডি বাল্বসহ প্রয়োজনীয় সামগ্রী বিতরণ করা হয়।

সোলার প্যানেল পেয়ে খুব খুশি মাষ্টার পাড়া গ্রামের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নারীরা। কামতি কোমর চাকমা (৭০) নামের এক নারী পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের এমন উদ্যোগকে স্বাগত জানিয়ে আরটিভি অনলাইনকে বলেন, ‘সূর্যের আলোতে কোনোরকমে দিন পার করলেও রাতের বেলায় এই দুর্গম অঞ্চলে চেরাগ বা কুপি জ্বালিয়ে রাত কাটাতে হয়। মনে হয় সোলার প্যানেল পাওয়ায় আমাদের এই দুর্ভোগের শেষ হলো’।

সুজিতা চাকমা (৪৫) নামের আরেক নারী আরটিভি অনলাইনকে বলেন, ‘কেরোসিনের কুপি বাতিতে আমাদের ছেলে-মেয়েরা পড়ালেখা করত। সোলার প্যানেল পাওয়ায় এখন আমরা তাদের ভবিষ্যতের দিকে নজর দিতে পারব’।

বিনামূল্যে সোলার প্যানেল পাওয়ায় ক্ষুদ্র-নৃ গোষ্ঠীর এই ৮৫ পরিবার নতুন করে জীবন গড়ার স্বপ্ন দেখছেন।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh