• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

আশ্বিনের ঝড়ে ৫০০ ঘরবাড়ি ধ্বংস

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১০ অক্টোবর ২০১৭, ২১:৫৬

আশ্বিনের বয়ে যাওয়া ঘূর্ণিঝড়ে নাটোর ও রাজশাহীর দুইটি উপজেলার ১২টি গ্রামের ৫০০ ঘরবাড়ি ধ্বংস হয়েছে। নিহত হয়েছেন এক কৃষক। আহত হয়েছেন অন্তত ২০ জন।

নিহত কৃষকের নাম সাবের আলী (৫৫) । তিনি রাজশাহীর বাঘার গোচর গ্রামের বাসিন্দা।

মঙ্গলবার দুপুরে রাজশাহীর বাঘা ও নাটোরের লালপুর উপজেলায় এই ঘূর্ণিঝড়ের ঘটনা ঘটে।

বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা জানান, উপজেলার আড়ানী ও বাউসা ইউনিয়নের ওপর দিয়ে ঝড় বয়ে যায়। ঝড়ে আড়ানী ইউনিয়নের হরিপুর, বেড়েরবাড়ি, ঝিনা, নুরনগর, গোচর ও খয়েরমিল এবং বাউসা ইউনিয়নের দিঘা ও খাগর বাড়িয়া এলাকার প্রায় দুই শতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। ঝড়ের সময় সাইকেল থেকে পড়ে আড়ানীর গোচর গ্রামের সাবের আলী নামে এক কৃষকের মৃত্যু হয়েছে।

বাউসা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শফিকুল ইসলাম শফিক জানান, প্রায় চার কিলোমিটার এলাকা জুড়ে ঝড়ের তাণ্ডব চলে। এতে ঘরবাড়ির পাশাপাশি মসজিদ, মন্দির ও শিক্ষা প্রতিষ্ঠানের চাল উড়ে গেছে। ক্ষতি হয়েছে গাছপালার।

এদিকে নাটোর-১ আসনের (লালপুর বাগাতিপাড়া) সংসদ সদস্য অ্যাডভোকেট আবুল কালাম তাৎক্ষণিকভাবে ঘটনাস্থল পরিদর্শন করে ক্ষতিগ্রস্ত গ্রামগুলোকে সহযোগিতার আশ্বাস দেন।

এ সময় উপজেলা চেয়ারম্যান হারুনর রশিদ পাপ্পু, লালপুর উপজেলা সহকারি কমিশনার আবু তাহির, নর্থ বেঙ্গল সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমানসহ স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ তার সঙ্গে ছিলেন।

স্থানীয়রা জানান, পদ্মানদীর চর চাক্লা এলাকা থেকে উৎপত্তি হয়ে লালপুর ইউনিয়নের মোমিনপুর, বাকনাই, আরাজি বাকনা, মোহরকয়া নতুনপাড়া, আড়বাব ইউনিয়নের ঢুষপাড়া, রঘুনাথপুর, হাসিমপুর, লক্ষণবাড়িয়া ও রহিমপুর গ্রামের ওপর দিয়ে টর্নেডো বয়ে যায়। এতে মোমিনপুর, রহিমপুর, রঘুনাথপুর ও হাসিমপুর গ্রামের ঘরবাড়ি ও গাছপালা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়। অধিকাংশ বড় গাছ উপড়ে গেছে। আবাদি ফসলের বেশ ক্ষতি হয়েছে।

এ সময় আহত হয়েছেন মমিনপুর গ্রামের আরজিনা খাতুন (৩০), মাহি (১০), শবনাজ (১২), মিজানুর রহমান (৪০), আরজেদ আলী (৩০), আরজিনা (২৫), তৌহিদা বেগমকে (২৮) লালপুর হাসপাতালে ভর্তি করা হয়।

নাটোরের জেলা প্রশাসক শাহিনা খাতুন জানান, প্রাথমিকভাবে ক্ষতিগ্রস্তদের ঢেউটিন এবং কিছু ত্রাণ দেয়ার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
২৪ ঘণ্টার মধ্যে যেসব জায়গায় ঝড়-বৃষ্টি হতে পারে
দুপুরের মধ্যেই যেসব অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস
টানা তিন দিন ঝড় ও শিলাবৃষ্টির আশঙ্কা
রাজধানীসহ ৮ অঞ্চলে কালবৈশাখীর আশঙ্কা, সতর্ক সংকেত
X
Fresh