• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

পরিচয়পত্র ছাড়া রোহিঙ্গা ক্যাম্পে প্রবেশ নিষেধ

কক্সবাজার প্রতিনিধি
|  ০৫ অক্টোবর ২০১৭, ১০:৫৬ | আপডেট : ০৫ অক্টোবর ২০১৭, ১৭:১০
পরিচয়পত্র ছাড়া কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে প্রবেশাধিকার নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া দিনের বেলায় কাজ শেষে সূর্যাস্তের পর রোহিঙ্গা ক্যাম্পে কর্মরত সকল দেশি বিদেশি এনজিও, আন্তর্জাতিক দাতা সংস্থাসহ সকলকে ক্যাম্প ত্যাগ করান নির্দেশ দেয়া হয়। 

বুধবার রাত ৮টার দিকে কক্সবাজার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সমন্বয় সভায় এই নির্দেশনা দেয়া হয়। এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. আলী হোসেন। এসময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

এই নোটিশে বলা হয়, রোহিঙ্গা ক্যাম্পে যত্রতত্র স্থাপিত ইবাদত খানা, পাঠশালাসহ সকল অনুমোদিত প্রতিষ্ঠান ভেঙে ফেলা হবে। যেসব এলাকায় এসব প্রতিষ্ঠানের প্রয়োজনীয়তা দেখা দেবে সেস্থানের কথা উল্লেখ করে সেনাবাহিনীর কাছে যেতে হবে।

নোটিশে আরো বলা হয়, রোহিঙ্গা ক্যাম্পে মসজিদ, মাদরাসাসহ কোনো প্রতিষ্ঠান করতে সেনাবাহিনীর অনুমতির লাগবে।

উক্ত সমন্বয় সভায় অন্যান্যদের মধ্যে জেলা প্রশাসন, সেনা বাহিনী, বিজিবি, পুলিশ প্রশাসন ও দেশি বিদেশি দাতা সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

গেলো ২৫ আগস্ট রাখাইনে সহিংসতা ছড়িয়ে পড়ার পর এখন পর্যন্ত প্রায় ৪ লাখ রোহিঙ্গা মুসলিম বাংলাদেশে প্রবেশ করেছে। রাখাইনে পুলিশের ৩০টি তল্লাশি চৌকি ও একটি সেনাক্যাম্পে রোহিঙ্গা বিদ্রোহীদের হামলায় ১২ পুলিশ নিহত হওয়ার পর ওই সহিংসতা ছড়িয়ে পড়ে।

এর আগে গেলো বছরের ৯ অক্টোবরের পর থেকে মিয়ানমারের আরকান রাজ্যে একইভাবে হামলার ঘটনা ঘটে। এসময় প্রাণ ভয়ে পালিয়ে আসে প্রায় ৭০ হাজার রোহিঙ্গা। এরপর আন্তর্জাতিক মহল নানাভাবে চাপ সৃষ্টি করে মিয়ানমার সরকারের ওপর। কিন্তু এর কোনো তোয়াক্কা না করে আরকানে ফের সেনা মোতায়েন করে নির্যাতন শুরু করে তারা।

এদিকে রোহিঙ্গাদের মাঝে ত্রাণ বিতরণ করতে গিয়ে কয়েকদিন ধরেই হিমশিম খাচ্ছিল কক্সবাজার জেলা প্রশাসন। তবে সেনাবাহিনী দায়িত্ব নেয়ার পর থেকে পাল্টে গেছে পুরো চিত্র। নির্দিষ্ট স্থানে পরিকল্পিতভাবে দেয়া হচ্ছে ত্রাণ।

এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়