• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

'রোহিঙ্গা সংকটে বাংলাদেশ যা করেছে, তা ইতিহাসে বিরল'

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০২ অক্টোবর ২০১৭, ১৭:০৬ | আপডেট : ০৪ অক্টোবর ২০১৭, ২০:০০
মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের বিষয়ে দ্রুত সাড়া দিয়েছে সরকার। তাদের আশ্রয় ও মানবিক সাহায্য দেয়া হয়েছে। এটা পৃথিবীর ইতিহাসে বিরল ঘটনা ঘটনা।

বললেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। 

সোমবার সকালে কক্সবাজারের একটি হোটেলে রোহিঙ্গাদের সাহায্যের অর্থ হস্তান্তর অনুষ্ঠানে এ কথা বলেন সেতুমন্ত্রী।

ওবায়দুল কাদের বলেন, ‘বিশ্বে এযাবৎ যত শরণার্থী সংকট হয়েছে, বাংলাদেশ যত দ্রুত রেসপন্স (সাড়া) করেছে, দ্রুত মানবিক সাহায্য দিয়েছে, আশ্রয় দিয়েছে, এটা পৃথিবীর ইতিহাসে বিরল ঘটনা। ম্যাজিক হলো শেখ হাসিনার নেতৃত্ব। এখানে ম্যাজিক হচ্ছে, শেখ হাসিনার সময় উপযোগী সিদ্ধান্ত এবং সেই সিদ্ধান্তের দ্রুত বাস্তবায়ন।’

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘স্ট্রিট সিস্টেমের (সড়ক ব্যবস্থা) জন্য ৫০০টি সোলার প্যানেল ও সোলার লাইট আর হোম সিস্টেমের (বাড়িঘর) জন্য দুই হাজার সোলার প্যানেল সেখানে বিদ্যুৎ মন্ত্রণালয় থেকে বরাদ্দ করা হয়েছে। আশা করছি, দু'একদিনের মধ্যে কাজ শুরু হবে। আর এতে মোট ব্যয় হবে দুই কোটি ৮৫ লাখ।’

এ সময় চট্টগ্রাম সিটি করপোরেশনের কর্মকর্তা ও কর্মচারীদের একদিনের বেতনের ২০ লাখ টাকা, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আবদুল মতিন খসরুর ব্যক্তিগতভাবে দেয়া ১০ লাখ টাকাসহ ত্রাণ গ্রহণ করেন সেতুমন্ত্রী।

পরে অর্থ-সহায়তার টাকা ও ত্রাণ জেলা প্রশাসন ও সেনাবাহিনীর কাছে হস্তান্তর করেন মন্ত্রী।

পরে কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে চট্টগ্রাম সিটি করপোরেশনের দেয়া ত্রাণ দুই হাজার রোহিঙ্গা পরিবারের মধ্যে বিতরণ করেন কাদের।

এসজে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়