• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

মৃত্যুর আগে সাপের বিষের ভ্যাকসিনের সন্ধান চেয়েছিলেন আয়েশা

টাঙ্গাইল প্রতিনিধি

  ২৩ সেপ্টেম্বর ২০১৭, ১৫:৪৭

সাপের কামড়ে আহত অবস্থায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এক মেধাবী শিক্ষার্থী আয়েশা আক্তার শিমু ফেসবুকে স্ট্যাটাস দিয়েছিলেন ‘টাঙ্গাইলের কোথাও কি সাপের ভ্যাকসিন পাওয়া যায়।’ তার স্ট্যাটাসের পর অনেকেই দিয়েছিলেন ভ্যাকসিনের সন্ধান। তবে সেটি আয়েশার জন্য অনেক দেরি হয়ে যায়। এর আগেই বিষের যন্ত্রণায় ছটফট করে সবাইকে কাঁদিয়ে না ফেরার দেশে চলে যান আয়েশা। তার অকাল মৃত্যু মেনে নিতে পারছেন না তার সহপাঠী ও পরিবার।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ৩য় ব্যাচের বাংলা বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করে আয়েশা স্বপ্ন ছিল বিসিএস ক্যাডার হওয়ার। স্বপ্নের পথটিও তিনি অনেক দূর পার করেছিলেন। ৩৬তম বিসিএসে মৌখিক পরীক্ষায় চমৎকার পারফর্ম দিয়ে আসা এবং ৩৭ তম বিসিএসে লিখিত পরীক্ষা দেয়ার গৌরব অর্জন করে আসা আয়েশা মৃত্যুর কাছে হেরে গেলেন। পূরণ হলো না তার স্বপ্ন।

আয়েশা আক্তার শিমু (২৭) বাসাইল উপজেলার কাঞ্চনপুর দক্ষিণপাড়া গ্রামের নুরু মিয়ার মেয়ে। আয়েশাকে গেলো ২০ সেপ্টেম্বর রাত সোয়া ৮টার দিকে একটি বিষধর সাপে কামড় দেয়। পরে মির্জাপুর কুমুদিনী মেডিকেল কলেজ হাসপাতালে তাকে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক জানায় সাপে কাটার ভ্যাকসিন তাদের এখানে নেই। এরপর রাত একটার দিকে ঢাকা বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

২১ সেপ্টেম্বর সকাল ৭টায় তার মরদেহ বাড়িতে আনা হয়। অকাল মৃত্যু মেনে নিতে পারছিলেন না তার পরিবার। সাপে কাটা মানুষ নাকি কয়েকদিন বেঁচে থাকে এমন খবরে ওইদিনই বৃহস্পতিবার ফের আয়েশা দুপুরে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে সেখানেও কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

নিহত আয়েশার বাবা নুরু মিয়া জানান, মির্জাপুর কুমুদিনী হাসপাতালে সাপে কাটার ভ্যাকসিন থাকলে তাদের শিমুর মৃত্যু হতো না। শিমুর মতো ভ্যাকসিনের অভাবে আর যেন কারো মৃত্যু না হয়।

টাঙ্গাইল জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. পুতুল রায় জানান, সাপের কাটা ভ্যাকসিন সিভিল সার্জনের তত্ত্বাবধানে থাকে। চাহিদা দেয়া মাত্রই ভ্যাকসিন পাওয়া যায়। প্রথমে টাঙ্গাইল জেনারেল হাসপাতালে আনা হলে হয়তো সাপে কাটা রোগীকে বাঁচানো সম্ভব হতো।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এবার তামিমের স্ত্রী আয়েশার আবেগঘন পোস্ট
ঠোঁট সার্জারি নিয়ে মুখ খুললেন আয়েশা টাকিয়া (ভিডিও)
X
Fresh