• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

স্থলমাইন বসিয়ে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে মিয়ানমার

আরটিভি অনলাইন রিপোর্ট, বান্দরবান

  ১৪ সেপ্টেম্বর ২০১৭, ১১:০৫

সীমান্তে শতশত স্থলমাইন বসিয়ে আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন করছে মিয়ানমার সেনাবাহিনী ও সীমান্তরক্ষী বাহিনী-বিজিপি।

গেলো এক সপ্তাহে বান্দরবান সংলগ্ন মিয়ানমার সীমান্ত দিয়ে পালিয়ে আসার পথে স্থলমাইন বিস্ফোরণে প্রাণ হারিয়েছেন সাতজন রোহিঙ্গা। পঙ্গুত্ববরণ করেছেন অনেকেই। মাইনের ভয়াবহতায় আতঙ্কে ছড়িয়ে পড়েছে সীমান্তে বসবাসকারী ও পালিয়ে আসা রোহিঙ্গাদের মধ্যে।

মৃত্যু যেন পিছু ছাড়ছে না মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের। রাখাইন রাজ্যে চলমান বর্বরতা আর নৃশংসতা থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে আসার পথেও সেদেশের সেনাবাহিনী ও সীমান্তরক্ষী বাহিনী-বিজিপির পুতে রাখা স্থলমাইনে প্রাণ হারাচ্ছেন তারা। মৃত্যু যন্ত্রণায় অনেকে আবার কাতরাচ্ছেন চট্টগ্রাম হাসপাতালে।

১৯৯৭ সালের ১৭ সেপ্টেম্বর, ৮৯টি দেশের সম্মতিতে স্থলমাইন নিষিদ্ধকরণ চুক্তি স্বাক্ষর হয়। কিন্তু এ আইন লঙ্ঘন করে বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে বিস্ফোরক বসিয়েছে মিয়ানমার। এতে ছড়িয়ে পড়েছে আতঙ্ক। বান্দরবান সীমান্তে বসবাসকারীরা মনে করছেন রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরা ঠেকাতেই স্থলমাইন বসানো হয়েছে।

কূটনৈতিক প্রক্রিয়ায় এরইমধ্যে মাইন বসানোর প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ। পরিস্থিতি মোকাবেলায় সতর্ক অবস্থানে রয়েছে বিজিবি।

বিজিবির কক্সবাজার সেক্টরের ভারপ্রাপ্ত সেক্টর কমান্ডার অধিনায়ক লে. কর্নেল আনুয়ারুল আজিম জানান, সীমান্তের কাঁটাতারের বেড়ার কাছে স্থলমাইন ও ইম্প্রভাইজ এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) বসিয়ে মিয়ানমার আন্তর্জাতিক সীমানা আইন লঙ্ঘন করেছে। বিষয়টি কূটনৈতিক চ্যানেলে এরই মধ্যে প্রতিবাদ জানানো হয়েছে। তবে যে কোনো পরিস্থিতি মোকাবেলার জন্য আমরা প্রস্তুত আছি।

বাংলাদেশের সার্বভৌমত্বের প্রতি হুমকি, মিয়ানমারের এ ধরনের পদক্ষেপের বিরুদ্ধে সরকার আরো কঠোর প্রতিবাদ জানাবে, এমনটাই আশা করেন বিশেষজ্ঞরা।

গেলো ২৪ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে পুলিশ পোস্টে হামলা চালায় সে দেশের একটি বিদ্রোহী গ্রুপ। এতে ১২ পুলিশ সদস্যসহ বহু রোহিঙ্গা হতাহত হয়। এ ঘটনায় মিয়ানমারের রাখাইন রাজ্যে সাধারণ মানুষের ওপর হত্যা, ধর্ষণ, বাড়িঘরে আগুনসহ নানা নির্যাতন চালাচ্ছে। প্রতিদিন বাংলাদেশে পালিয়ে আসছে হাজারো রোহিঙ্গা। জাতিসংঘের তথ্যমতে, এ পর্যন্ত প্রায় তিন লাখ রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করেছে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দক্ষিণ কোরিয়া চলচ্চিত্র উৎসবে জাজের ‘ময়না’
বিমানবন্দরে ডলার কারসাজি : ১৯ ব্যাংকারসহ ২১ জনের নামে মামলা
ঈদ ঘিরে সক্রিয় অপরাধী চক্র, আইনশৃঙ্খলা বাহিনীর কড়া নজরদারি
গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে আইনের শাসন সুসংহত করতে হবে : রাষ্ট্রপতি
X
Fresh