• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

সীমান্তে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ঈদুল আজহা

আরটিভি অনলাইন রিপোর্ট, কক্সবাজার

  ০২ সেপ্টেম্বর ২০১৭, ১৭:০০

সীমান্তে আশ্রয় নেয়া মায়ানমারের রোহিঙ্গা মুসলমানরা আজ ঈদুল আজহার নামাজ আদায় করতে পারেননি। পশু কোরবানি তো দূরের কথা মাংসও জুটছে না অনেকের কপালে।

হাতেগোনা কয়েকজন সীমান্ত পেরিয়ে বাংলাদেশের মুসল্লিদের সঙ্গে নামাজ আদায় করেছেন। দুঃখ দুর্দশার ফাকেও ঈদের আনন্দ পৌঁছেনি সীমান্তে রোহিঙ্গা মুসলমানদের জীবনে।

শনিবার টেকনাফ সীমান্তে ১ হাজার ৯১ জন রোহিঙ্গাকে প্রতিহত করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। শাহপরীর দ্বীপে আজও নৌকাডুবির ঘটনায় ১ রোহিঙ্গা নারীর লাশ উদ্ধার করা হয়েছে।

নাফ নদী পেরিয়ে বাংলাদেশে অনুপ্রবেশ করা শত শত রোহিঙ্গা উখিয়ার কুতুপালং পৌঁছেছে। ট্রাকে ট্রাকে রোহিঙ্গা গিয়ে় নামছে কুতুপালং শরণার্থী ক্যাম্পের পাশে। এদের অনেকেই ঝুপড়ি ঘর বানিয়ে আশ্রয় নিচ্ছে পাহাড়ি এলাকায়।

বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, মসজিদ অথবা অনেকের বসত বাড়িতেও আশ্রয় নিয়েছেন সীমানা পাড়ের বাসিন্দারা।

গেলো ২৪ আগস্ট রাতে রাখাইন রাজ্যে সহিংসতা শুরুর পর হাজারো রোহিঙ্গা নারী-পুরুষ পালিয়ে বাংলাদেশের দিকে আসতে থাকে। এদের অনেকেই জীবনের ঝুঁকি নিয়ে ছোট ছোট নৌকায় করে নদী ও সমুদ্র পাড়ি দিয়ে বাংলাদেশে প্রবেশ করা শুরু করে। প্রতিকূল আবহাওয়ার মধ্যে পড়ে নৌকাডুবির ঘটনা ঘটে এতে অনেক মৃত্যুর আশঙ্কা করা হয়।

নৌকাডুবির ঘটনায় এখন পর্যন্ত বাংলাদেশ উপকূলে মোট ৪১ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এর মধ্যে গেলো বুধবার ৪ জন, বৃহস্পতিবার ১৯ জন এবং শুক্রবার ১৭ জন আর শনিবার ঈদের দিন ১ জনের মরদেহ উদ্ধার করা হয়।

ওয়াই/সি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৫ মাসের শিশু চুরির ৫ দিন পর উদ্ধার, ২ রোহিঙ্গা গ্রেপ্তার
জাতিসংঘে ফের রোহিঙ্গা সংকট উত্থাপন বাংলাদেশের
ভাসানচরের রোহিঙ্গাদের মাঝে পুলিশের ইফতার বিতরণ
রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন সুইডেনের রাজকুমারী
X
Fresh