• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

নাফ নদীতে ভেসে এলো আরো ১৬ মরদেহ

আরটিভি অনলাইন রিপোর্ট, টেকনাফ

  ০১ সেপ্টেম্বর ২০১৭, ১১:১৬

কক্সবাজারের টেকনাফ উপজেলার নাফ নদীতে আরো ১৬টি মরদেহ ভেসে আসতে দেখা গেছে বলে স্থানীয়রা জানিয়েছেন।

শুক্রবার সকাল ১০টার দিকে উপজেলার হ্লীলা ইউনিয়নের মৌলভীবাজারের নাফ নদীর কয়েকটি পয়েন্টে মরদেহগুলো দেখা যায়।

ওয়াইক্যং পুলিশ ফাঁড়ির ইনচার্জ মাহির খান বিষয়টি নিশ্চিত করে বলেন, হ্লীলা ইউনিয়নের মৌলভীবাজারের নাফ নদীর পয়েন্টে ১৬টির মতো মরদেহ ভেসে এসেছে বলে স্থানীয়রা আমাদেরকে জানিয়েছেন। আমরা ঘটনাস্থলে পুলিশ পাঠাচ্ছি। এরপর বিস্তারিত জানা যাবে।

তিনি আরো জানান, গেলো ২৪ আগস্ট রাতে রাখাইন রাজ্যে সহিংসতা শুরুর পর শত শত রোহিঙ্গা নারী-পুরুষ পালিয়ে বাংলাদেশের দিকে আসতে থাকে। এদের অনেকেই জীবনের ঝুঁকি নিয়ে ছোট ছোট নৌকায় করে নদী ও সমুদ্র পাড়ি দিয়ে বাংলাদেশে প্রবেশ করছে। গেলো এক সপ্তাহে বাংলাদেশে প্রায় ১৮ হাজার রোহিঙ্গা প্রবেশ করেছে বলে জানিয়েছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)।

প্রতিকূল আবহাওয়ার মধ্যে পড়ে নৌডুবির ঘটনায় এখন পর্যন্ত মোট ৪০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এর মধ্যে গেলো বুধবার টেকনাফ থেকে চারজন, গেলো বৃহস্পতিবার ১৯ জন এবং আজ সর্বশেষ ১৭ জনের মরদেহ উদ্ধার করা হলো।

মিয়ানমার সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, গেলো ২৪ আগস্ট রাতে রাখাইন রাজ্যে একসঙ্গে ২৪টি পুলিশ ক্যাম্প ও একটি সেনা আবাসে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে।

এরপর ‘সন্ত্রাসীদের’ সঙ্গে দেশটির নিরাপত্তাকর্মীদের সংঘর্ষে প্রায় একশজন নিহত হন। এরমধ্যে ১২ নিরাপত্তাকর্মী ও বাকিদের ‘সন্ত্রাসী’ বলে দাবি করেছে মিয়ানমারে রাষ্ট্রীয় পরামর্শদাতার কার্যালয়।

এরপর থেকেই হাজার হাজার মানুষ মিয়ানমার থেকে নদী, সমুদ্র ও স্থলপথে বাংলাদেশে আসা শুরু করে। যদিও বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) পক্ষ থেকে দাবি করা হয়েছে, সীমান্ত দিয়ে অনুপ্রবেশ বাধা দেয়া হচ্ছে।

জাতিগত দ্বন্দ্বের জেরে ২০১৬ সালের অক্টোবর থেকে দেশটির উত্তর-পূর্ব রাখাইন রাজ্যে বসবাসরত মুসলিম রোহিঙ্গা সম্প্রদায়ের ওপর সহিংসতা চালাচ্ছে দেশটির সেনাবাহিনী। জাতিগতভাবে নির্মূল করতে রোহিঙ্গা সম্প্রদায়ের গ্রামে আগুন দিয়ে বসতবাড়ি পুড়িয়ে দেওয়াসহ গণহত্যা ও গণধর্ষণ চালায় সেনাবাহিনীর সদস্যরা।

এর আগে ২০১২ সালের জুনেও মিয়ানমারে সম্প্রদায়িক দাঙ্গায় আক্রান্ত রোহিঙ্গারা দলে দলে বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা চালায়। ওই সময় সরকার অনুপ্রবেশ ঠেকাতে শক্ত অবস্থান নেয়।

জেবি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh