• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

কালা বাবু ১৫ লাখ

মিথুন চৌধুরী

  ২৭ আগস্ট ২০১৭, ১৯:৪৬

রাজধানীর বৃহৎ গরুর হাট গাবতলীতে এসেছে চুয়াডাঙ্গার আলমডাঙ্গা থেকে ‘কালা বাবু’। সাড়ে তিন বছর বয়স এর। পাটিতে ৬টি দাঁত। প্রিয় খাবার তার কাঁঠাল। শনিবার রাতে ঢাকায় আনা হয় ‘কালা বাবু’ নামের এ গরুটি। জাতিগতভাবে পিজিএস ক্রস কালা বাবুর বেশ কয়েক মণ মাংসও সুঠাম দেহে রয়েছে।

কালা বাবুর মালিক নুরুল ইসলাম চুয়াডাঙ্গার আলমডাঙ্গা থানার বকশীপুর গ্রামের বাসিন্দা। সাড়ে তিন বছর ধরে তিনি কালাবাবুকে লালন পালন করেছেন।

নুরুল ইসলাম জানান, কালাবাবু খুবই চুপ চাপ স্বভাবের। তবে নিজের সন্তানের মতো কালাবাবুকে শিশু থেকে বড় করছি। আমি খাওয়ার আগে তাকে খাওয়াইছি। ২৪ ঘণ্টাই একে ফ্যানের বাতাসে রেখেছি। সব সময় চোখে চোখে রাখতাম সন্তানের মত। কালবাবুর খাবারের পেছনে প্রতিদিন ব্যয়ও করেছি ৫ শ’ টাকা। পাশাপাশি তার কাঁঠাল বাগানের ১ হাজারের উপরের কাঁঠালও কালাবাবু খেয়েছে বলে জানালেন নুরুল ইসলাম।

তিনি দাবি করেন গাবতলীহাটে কালা বাবুই শীর্ষ স্থানে রয়েছে। চুয়াডাঙ্গা থেকে সাড়ে ১৭ হাজার টাকা দিয়ে কালাবাবুকে ঢাকায় এনেছি। ৫ হাজার টাকা খুঁটি ভাড়া দিচ্ছি। চোখে চোখে রাখছি যাতে কালাবাবুর কোন সমস্যা না হয়।

নুরুল ইসলাম বলেন, যদি সরকার ভারতীয় গরু দেশে আসতে না দেয় তাহলে দেশের চাষিরা গরু লালন-পালনে এগিয়ে আসবে। তবে ভারতীয় গরু দেশে আসলে লোকসানের মুখে পড়তে হয় খামারীদের।

এদিকে গাবতলীর হাটের যেনো মধ্যমণি হয়ে ওঠেছে কালা বাবু। বাচ্চা-বুড়ো সকলেই ভিড় করছেন এক নজর গরুটি দেখতে।

এমসি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh