• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

চাঁপাইনবাবগঞ্জে ভারতীয় গরুর ছড়াছড়ি, দাম হাতের নাগালে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৭ আগস্ট ২০১৭, ১৪:২৭

চাঁপাইনবাবগঞ্জে সীমান্তবর্তী বেশ কয়েকটি হাটে ভারতীয় গরুর ছড়াছড়ি চলছে। এর ফলে পশুর দাম সাধারণ ক্রেতাদের হাতের নাগালে রয়েছে। তবে ক্ষতির মুখে পড়ছেন বলেন জানিয়েছেন দেশীয় ব্যবসায়ী ও খামারিরা। এ অবস্থা অব্যাহত থাকলে বড় ধরনের আর্থিক ক্ষতির আশঙ্কাও করছেন তারা।

সীমান্তবর্তী জেলা হওয়ায় এখানে পাইকারি পশুর হাটগুলোতে ভারত থেকে গরু আমদানি হয়। দেশের কোরবানির পশু চাহিদার বড় একটি অংশ সরবরাহ হয় এই জেলা থেকে। ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জেলার ব্যাপারীরা এখান থেকে গরু কিনে নিয়ে যান।

গরু ব্যবসায়ীরা জানিয়েছেন, ঈদ যতই ঘনিয়ে আসছে বেচা-বিক্রিও ততই বাড়ছে। এবার হাটগুলোতে দেশি গরুর পর্যাপ্ত সরবরাহ থাকলেও ভারত থেকে ব্যাপক গরু আসায় পশুর দাম কমে গেছে। ন্যায্যমূল্য পাওয়া নিয়ে শঙ্কা রয়েছে।

কয়েকজন ক্রেতার সঙ্গে কথা বলে জানা যায়, এবার দেশি গরুর দাম কম। পশুর দাম নাগালের মধ্যে পাওয়ায় ভালো লাগছে। বাজারে অনেক গরু আছে। ক্রেতারা তাদের পছন্দের মতো পশু কিনতে পারছে। অনেক খামারিরা প্রথমে দাম আটকে রাখলেও পরে তারা দাম ছাড়ছেন। অবশ্য দাম না ছেড়ে তাদের কোনো উপায় নেই। কারণ হাটে ভারতীয় গরুর সংখ্যা বেড়েই চলছে। তাই দেশের খামারীরা বিপাকে পড়ছেন।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা কৃষিবিদ ডা. আনন্দ কুমার অধিকারি জানান, এ বছর চাঁপাইনবাবগঞ্জে ৭ হাজার ১৯৩টি খামারে তালিকাভুক্ত ২৪ হাজার ২৮টি গরু মোটাতাজাকরণ করা হয়েছে। এছাড়া ঈদকে সামনে রেখে পারিবারিকভাবে সাধারণ কৃষকরাও গরু মোটাতাজাকরণ করছেন। এ বছর চাঁপাইনবাবগঞ্জ জেলায় ছোট-বড় মিলিয়ে ১৮টি কোরবানির পশুর হাট বসেছে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh