• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

উত্তরাঞ্চলে বন্যার উন্নতি হলেও অবনতি মধ্যাঞ্চলে (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২২ আগস্ট ২০১৭, ১২:৩০

দেশের উত্তরাঞ্চলের বড় নদ-নদীর পানি কমতে শুরু করায় বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। তবে পদ্মায় পানি বাড়ায় ফরিদপুর, মাদারীপুরসহ মধ্যাঞ্চলে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে।

অন্যদিকে তিস্তা, ঘাঘট, ব্রহ্মপুত্রের পানি কমলেও উত্তরাঞ্চলে দেখা দিয়েছে খাবার ও বিশুদ্ধ পানির তীব্র সংকট। ফলে দুর্ভোগে দিন কাটাচ্ছেন বানভাসি মানুষগুলো। ত্রাণ সহায়তা জোরদারের দাবি জানিয়েছেন ভুক্তভোগীরা।

এদিকে আগামী এক সপ্তাহ তেমন ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা না থাকায় বন্যা পরিস্থিতির উন্নতির ধারা অব্যাহত থাকবে বলে জানায় বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. সাইফুল হোসেন বলেন ‘এখন যে হারে পানি কমছে, ২৫ তারিখ পর্যন্ত বৃষ্টিপাতের যে প্রসপেক্ট আছে, সেখানে নতুন করে বন্যা হওয়ার মতো বৃষ্টিপাত দেখছি না আমরা। ফলে ৭-৮ দিনে পানি অনেক নেমে যাবে।’

তিনি আরো জানান, পদ্মা অববাহিকায় এখনো বিভিন্ন পয়েন্টে পানি বিপদসীমার ওপর দিয়ে বইছে। ফলে মধ্যাঞ্চলে বন্যা পরিস্থিতির কিছুটা অবনতি হয়েছে।’

ঢাকার আশপাশের নদনদীর পানি এখনো বিপদসীমার নিচে রয়েছে। আগামী ২-৩ দিন এসব নদীর পানি বিপদসীমা অতিক্রম করার সম্ভাবনা নেই। ফলে এই মুহূর্তে রাজধানী ঢাকায় বন্যার আশঙ্কা তেমন দেখছি না।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের তথ্য অনুযায়ী, উত্তরাঞ্চলের ধরলা, যমুনেশ্বরী, ঘাগট, যমুনা, ব্রহ্মপুত্র, করতোয়া নদীর নয়টি পয়েন্টে পানি কমেছে। তবে পদ্মা, সুরেশ্বর ও ভাগ্যকুল নদীর পানি বেড়ে বিপদসীমার ওপর দিয়ে বইছে।

জেবি/এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতের রাষ্ট্রপতির কাছ থেকে পদ্মশ্রী নিলেন রেজওয়ানা চৌধুরী বন্যা  
আমিরাতে বন্যা : ৩ ফিলিপাইন নাগরিকের মৃত্যু
বৃষ্টি-বন্যায় বিপর্যস্ত ওমান-আরব আমিরাত
আরব আমিরাতে ভয়াবহ বন্যা, ঢাকামুখী ৯ ফ্লাইট স্থগিত 
X
Fresh