• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

লালমনিরহাটে বানভাসিদের দুঃখ ঘোচেনি

হাসান-উল-আজিজ, লালমনিরহাট

  ১৮ আগস্ট ২০১৭, ১০:৩৩

পানি কমতে শুরু করলেও দীর্ঘ এক সপ্তাহেরও বেশি সময় ধরে বন্যার পানিতে হাবুডুবু খাওয়া লালমনিরহাটের তিস্তা-ধরলা পারের দু’লাখ মানুষ চরম দুঃখ দুদর্শার মধ্যে দিয়ে দিন কাটাচ্ছে।

তিস্তা-ধরলা পারের বেশকিছু গ্রাম থেকে দ্রুত পানি নামতে শুরু করলেও অনেক গ্রাম থেকে পানি ধীর গতিতে নামায় এখনো পানিবন্দি জেলার অন্তত অর্ধলাখ মানুষ। দুর্গত এলাকায় দেখা দিয়েছে তীব্র খাবার সংকট। ত্রাণ তৎপরতা সন্তোষজনক না হওয়ায় বন্যার্তদের মধ্যে ক্ষোভ ও হতাশা বিরাজ করছে।

বন্যায় সদর উপজেলার মোগলহাট, কুলাঘাট, আদিতমারী উপজেলার মহিষখোচা, কালিগঞ্জ উপজেলার কাকিনা তিস্তার চর, আবুলের চর, বড়বাড়ী, সর্দারপাড়া, মুন্সিপাড়া আদর্শ গ্রাম, মহিমপাড়া, কাদেরের চর, কাতিপাড়া, সৈয়দপাড়া, গুচ্ছগ্রাম, ও নায়ারহাট এলাকার মানুষ তাদের শিশু, বৃদ্ধ ও গৃহপালিত পশু নিয়ে অনাহারে-অর্ধাহারে মানবেতর জীবন-যাপন করছেন। পানিবন্দি অনেকের বাড়িতে এক সপ্তাহেরও বেশি সময় ধরে রান্না-বান্না বন্ধ রয়েছে।

বয়োবৃদ্ধ মফিজুল ইসলাম আরটিভি অনলাইনকে বলেন, তিস্তা নদীর ওপর প্রায় ১০ থেকে ১২টি স্থানে বাঁধ দিয়ে পানি নিয়ন্ত্রণ এবং বৃষ্টি বা বর্ষার সময় পানি ছেড়ে দেয়ার কারণে এ বন্যা দেখা দিয়েছে।’

সদ্য নির্মিত চরাঞ্চলে চলাচলের একমাত্র সড়কটিও বন্যায় ভেঙে গেছে।

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের জলপাইগুড়ি, ধাপড়া, হলদিবাড়ী, মেকলিগঞ্জ গ্রামের মধ্য দিয়ে প্রবাহিত একাধিক স্থানে বাঁধ রয়েছে বলে জানা গেছে। বন্যায় সদ্য রোপণকৃত প্রায় ৫ হাজার একর জমির লাগানো ধানক্ষেত এরইমধ্যে নদীগর্ভে বিলীন হয়ে গেছে। বন্যাকবলিত মানুষদের সাহায্যের জন্য সরকারি-বেসরকারি উদ্যোগ খুবই জরুরি হয়ে পড়েছে। এদিকে পাটগ্রাম উপজেলার দহগ্রাম আঙ্গরপোতা, চর দহগ্রাম, হাতীবান্ধা উপজেলার, সানিয়াজান, গড্ডিমারী, সির্ন্দুনা, পাটিকাপাড়া, ডাউয়াবাড়ী, কালীগঞ্জ উপজেলার-পশ্চিম কাশিরাম, চর বৈরাতী, নোহালী, শৈলমারী, ভোটমারী, হাজিরহাট, আমিনগঞ্জ, কাঞ্চনশ্বর ও রুদ্ধেশ্বর আদিতমারী উপজেলার-চণ্ডমারী, দক্ষিণ বালাপাড়া, আরাজি শালপাড়া, চরগুপ্তধন এবং লালমনিরহাট সদর উপজেলার কালমাটি, খুনিয়াগাছা, রাজপুর, তিস্তা, তাজপুর, গোকুন্ডা, মোগলহাট, বনগ্রামসহ নদীর তীরবর্তী প্রায় ২৫ গ্রাম এখনো পানির নিচে প্লাবিত হয়ে আছে।

জানা গেছে, বন্যার্ত পরিবার পুনর্বাসনে এবং দুর্ভোগ কাটিয়ে উঠতে সেনাবাহিনীর তিনটি টিম অব্যাহতভাবে কাজ করে যাচ্ছে। তারা বন্যাকবলিত এলাকার মানুষদের চিকিৎসা সেবা ও ওষুধপত্র দিচ্ছেন।

এদিকে বন্যার কারণে ৩শ’ ২৫টি প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতীয় সাময়িক পরীক্ষা অনির্দিষ্ট কালের জন্য স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নবেজ উদ্দিন সরকার। আগামী ১৯ আগস্ট থেকে এ পরীক্ষা হওয়ার কথা ছিল।

তবে ডালিয়া ব্যারেজ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান আরটিভি অনলাইনকে জানান, তিস্তা নদীর পানি এখন স্বাভাবিক রয়েছে।

জেবি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আমিরাতে বন্যা : ৩ ফিলিপাইন নাগরিকের মৃত্যু
বৃষ্টি-বন্যায় বিপর্যস্ত ওমান-আরব আমিরাত
আরব আমিরাতে ভয়াবহ বন্যা, ঢাকামুখী ৯ ফ্লাইট স্থগিত 
মুক্তি পাওয়ায় নাবিকদের বাড়িতে খুশির বন্যা
X
Fresh