• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

নওগাঁয় বাঁধ ভেঙে আরো প্লাবনের শঙ্কা

আরটিভি অনলাইন রিপোর্ট, নওগাঁ

  ১৭ আগস্ট ২০১৭, ১৩:৫৭

নওগাঁয় বন্যা পরিস্থিতির আরো অবনতি হচ্ছে। বাঁধ ভেঙে নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। পাশাপাশি আরো নতুন বাঁধ ভেঙে আরো প্লাবনের আশঙ্কা রয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আনোয়ার হোসেন জানান, আত্রাই নদীর পানি বিপদসীমার ২১৪ সেন্টিমিটার এবং ছোট যমুনায় ৭০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তীব্র স্রোতে নওগাঁ সদর, মান্দা, মহাদেবপুর, রানীনগর, আত্রাইসহ জেলার বিভিন্ন বাঁধের ৩০টি পয়েন্ট ঝুঁকিপূর্ণ রয়েছে।

এদিকে বন্যায় নওগাঁ শহরের বেশির ভাগ এলাকা এক-দেড় ফুট পানির নিচে। বাঁধ ও স্কুল-কলেজে আশ্রয় নিয়েছে অসহায় মানুষ। তারা খাদ্যাভাবে মানবেতর জীবন যাপন করছে। আত্রাই নদীর ধামইরহাট উপজেলার শিমুলতলী, আত্রাই উপজেলার মালিপুকুর পত্নীতলা, বদলগাছির এনায়েতপুর ও রানীনগর উপজেলার ঘোষগ্রামে গিয়ে বাঁধ ভেঙে ঘরবাড়ি ও ফসল প্লাবিত হতে দেখা গেছে।

জেলা প্রশাসক মো. আমিনুর রহমান বলেছেন, বাঁধ ভেঙে জেলায় শতাধিক গ্রাম প্লাবিত হয়েছে। অন্তত ৫০ হাজার একর জমির ফসলের ক্ষতি হয়েছে। প্রায় এক হাজার পুকুরের মাছ ভেসে গেছে। পার নুরুল্যাবাদ, চকরামপুর, চকবালু, কয়লাবাড়ি ও কয়াপাড়া কলেজ মোড়ে বেড়িবাঁধ ভেঙে গেছে। মান্দা উপজেলায় আত্রাই নদীর দুই জায়গায় মূল বাঁধ ও ১০ জায়গায় বেড়িবাঁধ ভেঙে গেছে।

তিনি আরো জানান, পাঁচটি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। এ পর্যন্ত পাঁচ লাখ টাকা ও ১০০ মেট্রিকটন চাল বরাদ্দ পাওয়া গেছে। এর মধ্যে এক লাখ টাকা ও ৩৩ মেট্রিকটন চাল বিতরণ করা হয়েছে।

অন্যদিকে, এ জেলায় বন্যায় প্রাথমিক, উচ্চ মাধ্যমিক, কলেজ, মাদ্রাসা মিলে মোট ১১৮টি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

জেলা প্রাথমিক শিক্ষা অফিস জানায়, বন্যার কারণে নওগাঁ জেলার ৫টি উপজেলার মোট ১১৮টি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। এরমধ্যে মাধ্যমিক বিদ্যালয়, মাদ্রাসা, কলেজ মিলে ২২টি এবং ৯৬টি প্রাথমিক বিদ্যালয় বন্ধ হয়েছে। কিছু শিক্ষাপ্রতিষ্ঠান বন্যার্ত মানুষের আশ্রয়কেন্দ্রর জন্য বন্ধ ঘোষণা হয়েছে, আর বাকি সব শিক্ষাপ্রতিষ্ঠান পানিতে প্লাবিত হওয়ার কারণে বন্ধ।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রার্থীর মৃত্যুতে নওগাঁর মহাদেবপুর উপজেলার ভোটগ্রহণ স্থগিত
নওগাঁয় স্ত্রীকে হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড
নওগাঁয় ৩ ক্লিনিকে অভিযান, ৩০ হাজার টাকা জরিমানা
গৃহবধূর মরদেহ উদ্ধার, স্বামী আটক
X
Fresh