• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

পদ্মাতীরের জেলাগুলোতে নতুন করে বন্যার শঙ্কা (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৭ আগস্ট ২০১৭, ১১:২৪

ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলে দেশের উত্তর, পূর্ব ও মধ্যাঞ্চলের বন্যা পরিস্থিতির তেমন কোন উন্নতি হয়নি। তবে গেলো দু’দিনে উত্তরাঞ্চলের জেলা কুড়িগ্রাম, দিনাজপুর ও লালমনিরহাটে কিছুটা কমেছে বন্যার পানি। আর এর প্রভাবে উত্তর ও পূর্বাঞ্চলে কিছুটা উন্নতি হলেও গাইবান্ধা, সিরাজগঞ্জসহ মধ্যাঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে।

যমুনার পানি বৃদ্ধি পাওয়ায় সিরাজগঞ্জের নিচু এলাকা ও পদ্মা তীরের জেলাগুলোতে নতুন করে বন্যার সম্ভাবনা আছে বলে জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

কয়েকদিনের বন্যায় বিপর্যস্ত উত্তরাঞ্চলের মানুষের জীবন। পরিস্থিতি এতোটাই খারাপ যে, অধিকাংশ নিচু এলাকায় এখন পানির নিচে। ক্ষতিগ্রস্ত লাখো মানুষ।

বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে বেশ কয়েকটি নদীর পানি। উজানে তিনটি অববাহিকার মধ্যে গঙ্গায় পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে।

ভারতে বৃষ্টি কমতে থাকায় উত্তরে পাহাড়ি ঢলের পরিমাণও কমেছে। ফলে ব্রহ্মপুত্রের গোহাটি, পান্ডু, গোয়ালপাড়া পয়েন্টে কমতে শুরু করেছে পানি। বেড়েছে সারিয়াকান্দি, সিরাজগঞ্জ, আরিচা পয়েন্টে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী সাজ্জাদ হোসেন জানান, কুড়িগ্রাম এবং রংপুরে বন্যা পরিস্থিতি উন্নতির দিকে যাচ্ছে। অপরদিকে জামালপুর, গাইবান্ধা, সিরাজগঞ্জে পরিস্থিতি অবনতির দিকে যাচ্ছে।

তিনি আরো বলেন, 'উত্তরে যমুনা নদীর পানি এখন কমতে শুরু করেছে। এই পানি পদ্মা নদী দিয়ে বেরিয়ে যাবে। ফলে এখন মানিকগঞ্জ, রাজবাড়ী, শরিয়তপুর, মুন্সিগঞ্জসহ মধ্যাঞ্চলের জেলাগুলোতে বন্যার পানি আসছে।'

দেশের এমন অবস্থায় সবাইকে সতর্ক এবং বন্যা পরিস্থিতি মোকাবেলায় সব ধরণের প্রস্তুতি গ্রহণের অনুরোধ জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

তবে মৌসুমি বায়ুর প্রভাবে বর্তমানে ভারি বৃষ্টিপাতের কোন সম্ভাবনা নেই বলে জানিয়েছেন আবহাওয়াবিদ আব্দুর রহমান খান।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যেসব জায়গায় শিলাবৃষ্টির আশঙ্কা
ভারতের রাষ্ট্রপতির কাছ থেকে পদ্মশ্রী নিলেন রেজওয়ানা চৌধুরী বন্যা  
বৃষ্টির সম্ভাবনা নেই, মঙ্গলবার থেকে তাপমাত্রা আরও বাড়ার আশঙ্কা
ইজারা নিয়ে সংঘর্ষের আশঙ্কায় ছাতকে ১৪৪ ধারা জারি 
X
Fresh