• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

গাইবান্ধায় বাঁধ ভেঙে নতুন এলাকা প্লাবিত, খাদ্য সংকট (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট, গাইবান্ধা

  ১৬ আগস্ট ২০১৭, ১৩:৩০

গাইবান্ধার সার্বিক বন্যা পরিস্থিতির আরো অবনতি ঘটেছে। পানির চাপে করতোয়া বন্যা নিয়ন্ত্রণ বাঁধের তিনটি অংশে ভেঙে গেছে। ফলে নতুন করে গোবিন্দগঞ্জ উপজেলার দরবস্ত ও পলাশবাড়ী উপজেলার হোসেনপুর, কিশোরগাড়ি ও বরিশাল ইউনিয়ন প্লাবিত হয়েছে। পাশাপাশি ফুলছড়ি উপজেলার একটি বেড়িবাঁধ ভেঙে পানির চাপে গাইবান্ধা-সাঘাটা সড়ক হুমকির মুখে পড়েছে। সেখানে জিও বালির বস্তা দিয়ে সড়ক রক্ষার চেষ্টা চলছে।

এছাড়া এসব এলাকায় দেখা দিয়েছে বিশুদ্ধ পানি ও খাদ্যের সংকট। এছাড়া পয়নিষ্কাশনের সমস্যাসহ পানিবাহিত রোগ দেখা দেওয়ায় এসব মানুষ রয়েছেন চরম দুর্ভোগে। সেসঙ্গে পানির নিচে তলিয়ে গেছে আমন ধানের জমি, বিভিন্ন ফসলি জমি, পুকুর ও মাছের ঘের।

বন্যার পানিতে তলিয়ে গেছে বালাসী ঘাটের রেল লাইন, ছোট ছোট বাজার, মসজিদ, মাদ্রাসা। কাচা রাস্তাগুলো তলিয়ে থাকায় বন্ধ হয়ে পড়েছে যোগাযোগ ব্যবস্থা। তাছাড়া কোথাও হাঁটু আবার কোথাও কোমর পানির কারণে চার উপজেলায় এ পর্যন্ত ১৫৯টি শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান বন্ধ করা হয়েছে।

জেলা প্রশাসন জানিয়েছে, জেলার ৬টি উপজেলার ৪২টি ইউনিয়ন ও একটি পৌরসভা বন্যা কবলিত হয়ে পড়েছে। পানিবন্দি হয়ে পড়েছে দু’লাখের বেশি মানুষ। তাদের অনেকে বাঁধ ও উঁচু জায়গায় আশ্রয় নিয়েছেন। জেলায় সরকারিভাবে ৬৯টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। সেসব কেন্দ্রে ৪ হাজার ১৭৭ বানভাসি মানুষ বসবাস করছে।

অপরদিকে পানির চাপে গাইবান্ধা শহররক্ষা ও ব্রহ্মপুত্র বন্যা নিয়ন্ত্রণ বাঁধের অসংখ্য স্থানে ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। সেনাবাহিনীর সহযোগিতায় বাঁধ রক্ষায় কাজ চলছে। ব্রহ্মপুত্র নদের পানি ফুলছড়ি পয়েন্টে বিপদসীমার ১০৩ সেন্টিমিটার, ঘাঘট নদীর পানি গাইবান্ধা শহর পয়েন্টে ৮৩ সেন্টিমিটার, করতোয়া নদীর পানি গোবিন্দগঞ্জ পয়েন্টে ৪৪ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. মাহাবুবুর রহমান জানান, পানি বৃদ্ধির সঙ্গে প্রবল চাপে বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ঝুঁকিপূর্ণ বেশ কয়েকটি পয়েন্ট দিয়ে পানি প্রবেশ করছে লোকালয়ে। পানি উন্নয়ন বোর্ড স্থানীয়দের সহায়তায় এসব স্থানে বালির বস্তা ফেলে মেরামতের চেষ্টা করছে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গোবিন্দগঞ্জে ইফতারি কিনতে গিয়ে সড়ক দুর্ঘটনা, নিহত বেড়ে ৪
পানির এলাকায় সুপেয় পানির অভাব
প্রধানমন্ত্রীর কারণে দেশে কোনো খাদ্য সংকট নেই : বাণিজ্য প্রতিমন্ত্রী
পুলিশ অফিসার বাঁধন, টিজারেই বাজিমাত (ভিডিও)
X
Fresh