• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

বন্যায় দিনাজপুরে আরো ৪ জনের মৃত্যু

আরটিভি অনলাইন রিপোর্ট, দিনাজপুর

  ১৬ আগস্ট ২০১৭, ০৯:১০

দেশে সার্বিক বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। বন্যায় মঙ্গলবার দিনাজপুর সদর, পার্বতীপুর ও বিরল উপজেলায় আরো আরো ৪ জনের মৃত্যু হয়েছে।

নিহতরা হলেন পার্বতীপুর উপজেলার নামাপাগড়া গ্রামের আতাবুর রহমান (৫৫), দিনাজপুর সদর উপজেলার সুইহারী রহমান পাড়ার আজাদ মিয়ার ছেলে হুময়ুন আহমেদ (১৬), বিরল উপজেলার গড়বাড়ী গ্রামের মৃত সুরাই মুর্মুর মেয়ে মালিয়া মুর্মু (৫৯) এবং একই উপজেলার ভূমিগড় গ্রামের আফসার আলীর ছেলে মাসুদুর রহমান (১৫)।

এ নিয়ে দিনাজপুরে বন্যায় মৃতের সংখ্যা দাঁড়ালো ২২ জনে। এর আগে গেলো শনিবার থেকে সোমবার পর্যন্ত দিনাজপুরে বন্যায় ১৮ জনের মৃত্যু হয়।

দিনাজপুর পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, নাজপুরের পুনর্ভবা নদীর পানি বিপদসীমার দশমিক ৫৫ সেন্টিমিটার, আত্রাই নদীর পানি দশমিক ০৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে ইছামতি নদীর পানি কিছুটা কমে বিপদসীমার দশমিক ৪১ সেন্টিমিটার নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

এদিকে বন্যাকবলিত মানুষজনের মধ্যে এরই মধ্যে ১৬২ মে. টন চাল বিতরণ করেছে জেলা প্রশাসন। সেই সঙ্গে বিতরণ করা হচ্ছে নগদ ৭ লাখ টাকা।

অন্যদিকে টানা বর্ষণ ও উজানের পানিতে সৃষ্ট বন্যায় দিনাজপুরের ৪৩০ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। এর মধ্যে রয়েছে- ২৬৩টি প্রাথমিক বিদ্যালয় ও ১৬৭টি মাধ্যমিক বিদ্যালয় ও কলেজ। এ সকল শিক্ষা প্রতিষ্ঠানের অধিকাংশই বন্যার্থদের জন্য আশ্রয় কেন্দ্র হিসেবে খুলে দেয়া হয়েছে।

দিনাজপুর জেলা সহকারি প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. সাইফুজ্জামান বলেন, দিনাজপুর জেলার ২৬৩টি প্রাথমিক বিদ্যালয় পুরোপুরি বন্যা কবলিত হয়েছে। এসব বিদ্যালয়ে পাঠদান স্থগিত ঘোষণা করা হয়েছে। বন্ধ হওয়া বিদ্যালয়গুলোর মধ্যে ১৪৩টি প্রাথমিক বিদ্যালয় বন্যার্থদের আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছে।

অপরদিকে পূর্ণভবা নদীর ভেঙে যাওয়া বাঁধ সংস্কারে কাজ করছেন সেনাবাহিনীসহ বিজিবি সদস্যরা। তবে তীব্র পানির স্রোতের কারণে তাদের কাজ করতে হিমশিম খেতে হচ্ছে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পঞ্চগড়ে গাছের ডালের আঘাতে শ্রমিকের মৃত্যু
নবাবগঞ্জে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু
আমিরাতে বন্যা : ৩ ফিলিপাইন নাগরিকের মৃত্যু
ডেঙ্গুতে আরও একজনের মৃত্যু, চলতি বছরে ২৪
X
Fresh