• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

বন্যায় দিনাজপুরে সড়ক যোগাযোগ বন্ধ, নষ্ট ১০ কোটি টাকার উত্তরপত্র

আরটিভি অনলাইন রিপোর্ট, দিনাজপুর

  ১৪ আগস্ট ২০১৭, ১৯:০৯

দিনাজপুরে বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। ৮০ থেকে ২০ সে.মি কমে বিপদসীমার ৬০ সে.মি ওপর দিয়ে প্রবাহিত পুনর্ভবা নদীর পানি আর না বাড়লেও বাঁধ ভাঙা পানিতে শহরের বেশিরভাগ এলাকা প্লাবিত হয়ে পড়েছে।

রোববার দিনাজপুরে রেল যোগাযোগ বন্ধের পর সোমবার বেলা ১০টার দিকে সারাদেশের সঙ্গে সড়ক যোগাযোগও সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। মহাসড়ক ও আঞ্চলিক সড়ক পানিতে তলিয়ে যাওয়ায় সেখানে সকল সড়কে যান চলাচল বন্ধ করে দেয়া হয়েছে।

পুনর্ভবা নদীর শহর রক্ষা বাঁধ এবং আত্রাই নদীর বাঁধ ভেঙে পানি শহরের প্রাণকেন্দ্র কালিতলা, মালদহপট্টি, নিমতলা, বালুবাড়ী, খালপাড়া, চকবাজার, মির্জাপুর, শেখপুড়া, পুলহাট, ঈদগাঁ বস্তি, কসবা, রামনগর, সুইহারী, বড়বন্দর, ফকিরপাড়া এলাকাকে প্লাবিত করেছে।

বন্যায় দিনাজপুর শিক্ষা বোর্ডের ২০১৭ সালের জেএসসি এবং ১৮ সালের এসএসসি’র প্রস্তুতকৃত উত্তরপত্র, উত্তরপত্র তৈরির জন্য রাখা প্রায় ১০ কোটি টাকার কাগজ পানিতে নষ্ট হয়ে গেছে। বড়বন্দর এলাকার গণপূর্ত বিভাগের একটি গোডাউনে এসব কাগজ রাখা হয়েছিল।

শহরের বালুবাড়ীতে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের বিতরণ বিভাগেও পানি ঢুকে পড়েছে। দিনাজপুর বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সহকারি প্রকৌশলী পলাশ চন্দ্র রায় আরটিভি অনলাইনকে জানান, ঘর-বাড়ি জলমগ্ন হওয়ায় এবং বিদ্যুৎ পোল নিরাপত্তার কারণে গুরুত্বপূর্ণ এলাকা ছাড়া অন্যসব এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখা হয়েছে।

জেলার ১৮শ’ প্রাথমিক বিদ্যালয়, ২৯৫টি মাধ্যমিক বিদ্যালয় ও ৯৫টি কলেজকে আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহার করা হচ্ছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক মীর খায়রুল আলম।

রোববার রাত থেকে সেনাবাহিনীর একটি দল শহরের তুতবাগান এলাকায় বন্যায় ভেঙে যাওয়া শহর রক্ষা বাঁধের পানি প্রবাহ নিয়ন্ত্রণে কাজ শুরু করেছে। তাদের সহায়তা করছে স্কাউট সদস্যরা।

এদিকে পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ এমপি সোমবার বন্যা কবলিত এলাকা এবং আশ্রয়কেন্দ্র পরিদর্শন করেছেন। এসময় জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি মন্ত্রীর সঙ্গে ছিলেন।

বন্যা কবলিত এলাকা পরিদর্শন শেষে মন্ত্রী সাংবাদিকদের বলেন, সরকার বন্যায় ক্ষতিগ্রস্তদের পাশে রয়েছে। তাদের সব ধরনের সাহায্য দেয়া হবে। এছাড়া বন্যার পানি নেমে যাওয়ার পর শহর রক্ষা বাঁধের সংস্কার করা হবে।

জেবি/এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রসূতির পেটে গজ রেখে সেলাইয়ের অভিযোগ, তদন্তে কমিটি
গুচ্ছের হাবিপ্রবি কেন্দ্রে পরীক্ষা দেবেন ১২ হাজার ৩৪১ জন 
দিনাজপুরে ‘বাঁশের চালে’ রান্না হচ্ছে ভাত-পায়েস
ভারতের রাষ্ট্রপতির কাছ থেকে পদ্মশ্রী নিলেন রেজওয়ানা চৌধুরী বন্যা  
X
Fresh