close
ঢাকা, বুধবার, ২৩ আগস্ট ২০১৭ | ০৮ ভাদ্র ১৪২৪

চরম ভোগান্তিতে ডিএনডি বাঁধের লাখো মানুষ (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট, নারায়ণগঞ্জ
|  ০৮ আগস্ট ২০১৭, ১৬:১৫ | আপডেট : ০৮ আগস্ট ২০১৭, ১৬:৩৩
খাল দখল হয়ে যাওয়ায় পানি নিষ্কাশন বাঁধাগ্রস্ত হয়ে ঢাকা-নারায়ণগঞ্জ-ডেমরা-ডিএনডি বাঁধের ভেতরের নিম্নাঞ্চলে দেখা দিয়েছে জলাবদ্ধতা। চরম ভোগান্তিতে পড়েছেন সেখানকার লাখো মানুষ। তলিয়ে গেছে বাড়িঘর, শিক্ষা প্রতিষ্ঠান ও শিল্পকারখানা। 

১৯৬৭ সালে ৮ হাজার ৩৪০ হেক্টর জমি নিয়ে কৃষি কাজের জন্য শুরু হয় ঢাকা-নারায়ণগঞ্জ-ডেমরা-ডিএনডি বাঁধ প্রকল্প। কিন্তু প্রকল্পের ভেতর অপরিকল্পিত গড়ে উঠে কয়েক হাজার বাড়ি ঘর ও শিল্প প্রতিষ্ঠান। দখল হয়ে যায় বাঁধের বেশির ভাগ খাল। আবার আবর্জনা জমে বন্ধ হয়ে গেছে বিভিন্ন পানি নিষ্কাশন পথও। 

বর্ষা এলেই পানিবন্দি হয়ে চরম ভোগান্তিতে পড়েন লাখো মানুষ। এছাড়া এমন জলাবদ্ধ পরিবেশে ছড়িয়ে পড়েছে পানিবাহিত নানা রোগ। 

এদিকে বাঁধের প্রকৌশলী জানান, পানি নিষ্কাশন খাল দিয়ে ময়লা-আবর্জনা চলে আসায় পাম্পগুলো ঠিকমত কাজ করছে না। তবে খুব দ্রুত সমস্যা সমাধানের চেষ্টা চলছে।

নারায়ণগঞ্জ জেলা প্রশাসক রাব্বী মিয়া জানালেন, ডিএনডি বাঁধ প্রকল্প আধুনিকায়নসহ জলাবদ্ধতা নিরসনে পাঁচশ’ ৫৮ কোটি টাকার প্রকল্প নেয়া হচ্ছে। তিনি বলেন, যখন প্রকল্পটি পাশ হবে তখনি বাংলাদেশ সেনা বাহিনী এটার দায়িত্ব গ্রহণ করবে এবং কাজ শুরু করবে। 

তবে এখন এসব প্রকল্প বাস্তবায়ন করে এমন দুর্ভোগ থেকে রেহাই পেতে দ্রুত কার্যকর ব্যবস্থা চান ভুক্তভোগীরা।

 

আরকে/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়