• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

পটুয়াখালীতে মাটিবিহীন তরমুজ চাষ (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট, পটুয়াখালী

  ২৭ জুলাই ২০১৭, ১৮:১৮

মৌসুম শেষ হয়ে গেলেও পটুয়াখালীতে শোভা পাচ্ছে বিভিন্ন আকারের তরমুজ। সুস্বাদু এসব তরমুজের গাছ লাগানো হয়েছে প্লাস্টিকের পাইপে।মাটিবিহীন বা হাইড্রোপনিক এই পদ্ধতিতে তরমুজ আবাদ করে সফল হয়েছেন পটুয়াখালী আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের গবেষকরা।

তারা জানান, এই পদ্ধতিতে তরমুজ চাষে মাটির প্রয়োজন হয় না। পানির মধ্যে খাদ্য উপাদান সরবরাহ করলে স্বাভাবিক নিয়মে ফলন হয়। এর মাধ্যমে সারাবছর তরমুজ ফলন করা সম্ভব।

পতিত জমি ছাড়াও বাড়ির আঙিনা কিংবা ছাদে নতুন এ পদ্ধতির মাধ্যমে তরমুজ চাষাবাদ করা যেতে পারে।

পটুয়াখালী আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মো. মোস্তাফিজুর রহমান তালুকদার আরটিভি অনলাইনকে বলেন, হাইড্রোপনিক পদ্ধতিতে বাংলাদেশে এই প্রথম তরমুজ চাষ হচ্ছে। এই পদ্ধতিতে আমরা সারা বছরেই তরমুজ চাষ করতে পারি।

বাসার ছাদে অল্প জায়গাতেও এই তরমুজ চাষ করা সম্ভব বলে জানান বিশেষজ্ঞরা।পটুয়াখালী আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রেজাউল করিম আরটিভি অনলাইনকে বলেন, এই পদ্ধতিতে তরমুজ চাষের সুবিধা হচ্ছে আমার ছাদে ১০ ফিট ২০ ফিট যতটুকু জায়গাই থাকে সেখানে তরমুজ চাষ করতে পারি। এতে করে পরিবারের চাহিদা মিটিয়েও অতিরিক্ত সবজি চাষ করা যায়।

এ পদ্ধতির চাষাবাদে সার ও কীটনাশক ব্যবহারের প্রয়োজন হয় না। সারাবছরই আবাদের সুযোগ থাকায় একে আয়ের নতুন উৎস বলছেন কৃষকরা।

তারা জানান, এই তরমুজটি আবাদের মাধ্যমে অনেক লাভবান হওয়া যায়। কারণ বারমাসেই তরমুজটি আবাদ করা যায়। আমরা বাড়ির ছাদে, আঙিনায় এই তরমুজ চাষ করতে পারব।

তবে আর্থিকভাবে সরকারি বা এনজিওর সহযোগিতাও চান কৃষকরা।

তারা বলেন, আর্থিকভাবে যদি সরকারি বা কোনো এনজিও পৃষ্ঠপোষকতা দেয় তাহলে আমরা এই পদ্ধতিতে তরমুজ চাষ করে সুফল বয়ে আনতে পারব।

স্বল্প খরচে পরিবেশবান্ধব এ চাষাবাদকে কৃষি খাতের নব সূচনা বলছেন সংশ্লিষ্টরা।

জেবি/এমকে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তরমুজের সঙ্গে বা পরে খাবেন না যেসব খাবার
গরম বাড়তেই ঈদের পর ফের বেড়েছে তরমুজের দাম 
ঈদের সকালে সুস্বাদু জর্দার ২ রেসিপি
রাজধানীতে অর্ধেকে নেমেছে তরমুজের দাম
X
Fresh