• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

একসঙ্গেই মা-মেয়ের এইচএসসি পাস (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট, জয়পুরহাট

  ২৪ জুলাই ২০১৭, ১৩:০৯

শিক্ষার কোনো বয়স নাই, শিক্ষার সময়কাল দোলনা থেকে কবর পর্যন্ত, এসব প্রবাদ বহুল প্রচলিত থাকলেও বাস্তবে রূপ নেয় কালেভদ্রে। জয়পুরহাটে একই সঙ্গে মা-মেয়ে এইচএসসি পরীক্ষায় সাফল্যের সাথে উত্তীর্ণ হওয়ায় প্রবাদ বাক্যটি এখন সবার মুখে মুখে।

তারা হলেন, জেলা শহরের আদর্শপাড়া মহল্লার বাসিন্দা ও জজ আদালতের সাবেক পেশকার জাহাঙ্গীর আলমের স্ত্রী ইসমত আরা ও মেয়ে তানজিলা আফরিন।

রোববার ফল প্রকাশের পর জানা যায়, মা ইসমত আরা জেলার পাঁচবিবি উপজেলার প্রত্যন্ত গ্রাম আয়মা-জামালপুর টেকনিক্যাল কলেজ থেকে বাণিজ্য বিভাগে ও মেয়ে তানজিলা আফরিন জয়পুরহাট সরকারি কলেজ থেকে বিজ্ঞান বিভাগে ‘এ গ্রেড’ পেয়েছেন।

এ সাফল্যের খবর এলাকায় ছড়িয়ে পড়লে মা ও মেয়েকে এক নজর দেখতে ছুটে আসেন তাদের শিক্ষক, আত্মীয়-স্বজন, পাড়া-প্রতিবেশীসহ বন্ধু-বান্ধবরা।

মা-মেয়ের এমন সাফল্যে উচ্ছ্বাস প্রকাশ করেছেন তাদের শিক্ষকরা। তারা জানান, মা ও মেয়ের এই সাফল্য এলাকায় একটি বিরল দৃষ্টান্ত।

জানা যায়, লেখাপড়ার প্রতি প্রবল আগ্রহ থাকায় বয়স বাড়লেও ইচ্ছায় ভাটা পরেনি অদম্য মা ইসমত আরার। সংসারের সব কাজ করার পাশাপাশি ঘরেই লেখাপড়া করতেন তিনি। এসএসসি পর্যন্ত মা গোপনে আর মেয়ে স্বাভাবিক নিয়মে চালিয়ে যান লেখাপড়া। দু’জনেই এসএসসিতে ভালো ফলাফল করার পর মেয়ে জয়পুরহাট সরকারি কলেজে বিজ্ঞান বিভাগে আর মা ভর্তি হন অজপাড়া গাঁয়ের একটি কলেজে।

ইসমত আরা বলেন, “লোক লজ্জার ভয়ে গোপনে বোরখা পরে ক্লাসে যেতাম। আরো লেখাপড়া শিখে আইনজীবী হতে চাই। নির্যাতিত নারীদের পক্ষে আইনি লড়াই করে তাদের ন্যায় বিচার পাইয়ে দিতে লেখাপড়া চালিয়ে যাবো।”

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষায় যশোর বোর্ডে ৭৮ দশমিক ৬৬ শতাংশ পাসের হার নিয়ে শীর্ষে রয়েছে খুলনা। গেলো বছরও ৮৭ দশমিক ৯০ শতাংশ পাসের হার নিয়ে শীর্ষে ছিল খুলনা।

এ বছর খুলনা জেলার ৯৭টি প্রতিষ্ঠান থেকে অংশ নেয়া ১৯ হাজার ৬৪৭ জন এইচএসসি পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ১৪ হাজার ২৪২ জন। রোববার দুপুরে যশোর বোর্ডের প্রকাশিত ফলাফল অনুযায়ী এ তথ্য পাওয়া গেছে।

খুলনার কলেজগুলোর মধ্যে সরকারি মজিদ মেমোরিয়াল সিটি কলেজ, পাবলিক কলেজ ও সরকারি পাইওনিয়ার মহিলা কলেজ এবার সবচেয়ে ফলাফল ভাল করেছে।

জেবি/এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শিশুখাদ্যে মাত্রাতিরিক্ত চিনি, পরীক্ষা করবে বিএফএসএ
টেস্ট পরীক্ষার নামে অতিরিক্ত ফি নিলেই ব্যবস্থা
এইচএসসি পরীক্ষার ফরম পূরণ শুরু
শুরু হচ্ছে এইচএসসির ফরম পূরণ, জেনে নিন ফি কতো
X
Fresh