• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

সারাদেশে নৌযান ধর্মঘট শুরু

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৩ জুলাই ২০১৭, ০৮:৩৪

আজ রোববার মধ্যরাত থেকে সারাদেশে অনির্দিষ্টকালের নৌযান ধর্মঘট শুরু হয়েছে। ফলে চট্টগ্রাম বন্দরের বর্তমান নাজুক পরিস্থিতিতে সংকট আরো বাড়বে বলে আশঙ্কা প্রকাশ করছেন ব্যবসায়ীরা।

এরইমধ্যে চট্টগ্রাম চেম্বার থেকে নৌযান ধর্মঘট না করতে এবং শ্রমিকদের দাবির ব্যাপারে পদক্ষেপ নেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে।

দেশে ও ভারতের কারাগারে আটক ১৬ জন নৌযান শ্রমিকের নিঃশর্ত মুক্তি এবং সরকার ঘোষিত ন্যূনতম মজুরি গেজেট অনুযায়ী বকেয়াসহ প্রদান, শ্রমিকদের নিয়োগপত্র, পরিচয়পত্র ও সার্ভিস বই প্রদানসহ ২১টি দাবি আদায়ের লক্ষ্যে এ ধর্মঘট কর্মসূচি শুরু হয়েছে।

বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন এই কর্মসূচি ঘোষণা করে অবিলম্বে দাবি মেনে নেয়ার আহ্বান জানিয়েছে।

ফেডারেশনের পক্ষ থেকে বেতন ভাতার পাশাপাশি চলাচল উপযোগী বন্ধ তেলবাহী জাহাজ চালু, মেরিন আইনের সঠিক বাস্তবায়ন, ডিজি শিপিং ও মেরিন কোর্টের হয়রানি, পরীক্ষায় অনিয়ম, দুর্নীতি বন্ধ, নৌপথের নাব্যতা বৃদ্ধি, পর্যাপ্ত মার্কা-বয়া-বাতি স্থাপন, নৌপথে চাঁদাবাজি ও ডাকাতি বন্ধ, অ্যালাউন্স, বিদেশ ভাতা, মৃত্যুকালীন ক্ষতিপূরণ প্রদান, ফিশিং ট্রলার শ্রমিকদের সরকার ঘোষিত ন্যূনতম মজুরির গেজেট অনুযায়ী গ্রেডিং করে এরিয়ারসহ বকেয়া বেতনভাতা প্রদান, ভারতগামী জাহাজ শ্রমিকদের ল্যান্ডিং পাস প্রদান, বন্দর কর্তৃপক্ষ কর্তৃক মাস্টার-ড্রাইভারসহ নৌযান শ্রমিকদের হয়রানি, নির্যাতন বন্ধসহ ২১ দফা দাবি উত্থাপন করা হয়।

এদিকে এ কর্মবিরতির সমর্থনে দেশব্যাপী বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ ও বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের বিক্ষোভ সমাবেশের অংশ হিসেবে ট্রেড ইউনিয়ন সংঘ ও নৌযান শ্রমিক ফেডারেশন চট্টগ্রাম অঞ্চলের উদ্যোগে শনিবার বিকেল ৩টায় বন্দরনগরীর দোস্ত বিল্ডিং চত্বরে এক শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে ট্রেড ইউনিয়ন সংঘের চট্টগ্রাম জেলা সাধারণ সম্পাদক মোহাম্মদ মামুন, নৌযান শ্রমিক ফেডারেশন চট্টগ্রামের সাধারণ সম্পাদক প্রদীপ কুমার চৌধুরী, লাইটারেজ শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক নবী আলম মাস্টার, সহ-সাধারণ সম্পাদক মোহাম্মদ সাহেব আলী, মোহাম্মদ আলমগীর কবির, মোহাম্মদ সৈয়দ হোসেন মাস্টার, সামসুদ্দিন ভূঁইয়া মাস্টার, আজিজুর রহমান ড্রাইভার, হাসান মাস্টার, শহিদুল ইসলাম মাস্টার, সিরাজুল ইসলাম মাস্টার প্রমুখ বক্তব্য রাখেন।

সি/

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘ডেঙ্গু মোকাবিলায় সারাদেশে প্রস্তুত হাসপাতালগুলো’
সারাদেশে সড়ক দুর্ঘটনায় ১৬ জন নিহত
‘অনির্দিষ্টকালের আগাম জামিন দেওয়া উচিত নয়’
আন্তর্জাতিক নারী দিবসের ইতিহাস, গুরুত্ব
X
Fresh