• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

রাউজানে দেশের ইতিহাসে 'সবচেয়ে বড় বৃক্ষরোপণ' কর্মসূচি

আরটিভি অনলাইন রিপোর্ট, চট্টগ্রাম

  ১৯ জুলাই ২০১৭, ১৯:৫৩

চট্টগ্রামে শুরু হতে যাচ্ছে দেশের ইতিহাসে সবচেয়ে বড় বৃক্ষরোপণ কর্মসূচি। আসছে ২৫ জুলাই সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত চট্টগ্রামের রাউজান জুড়ে ১ ঘণ্টায় ৪ লাখ ৬৩ হাজার ফলজ গাছের চারা রোপণ করা হবে। এজন্য দেশের বিভিন্ন স্থান থেকে ফলজ গাছের চারা এরই মধ্যে রাউজানে পৌছতে শুরু করছে। এসব চারা ২২ জুলাই দক্ষিণ রাউজান এবং ২৩ জুলাই উত্তর রাউজানের এলাকাবাসীর বিতরণ করা হবে।
আর ২৫ জুলাই ১ ঘণ্টায় একযোগে এসব ফলজ চারা লাগানো হবে। রাউজানের সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরী কৃষি ক্ষেত্রে সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার ‘বঙ্গবন্ধু কৃষি পদক’ পাওয়ায় চট্টগ্রামের পাথরঘাটায় বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে তাকে শুভেচ্ছা জানাতে গেলে তিনি এসব তথ্য নিশ্চিত করেন। অনুষ্ঠানে গ্রিন ক্লাব, গহিরা হাই স্কুলসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে তাকে সংবর্ধনা দেয়া হয়।
দেশের ইতিহাসে এটি সবচেয়ে বড় বৃক্ষরোপণ কর্মসূচি হিসেবে দাবি করে তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে পরিবেশের সুরক্ষায় সবুজ আন্দোলনকে আরো জোরদার করতেই এই প্রয়াস। আশা করি ফলজ বৃক্ষরোপণের এ কর্মসূচিটি গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান পাবে।
সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরীর নেতৃত্বে রাউজানের ব্যবসায়ী এবং কয়েকটি পরিবেশবাদী সংগঠনের উদ্যোগে এই বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ করা হয়েছে। পরিবেশবাদী সংগঠন গ্রিন ক্লাবের আহ্বায়ক সরোয়ার আমিন বাবু বলেন, পরিবেশ সুরক্ষায় সবুজ আন্দোলনকে বেগবান করার জন্য সাংসদ ফজলে করিম চৌধুরীর এ উদ্যোগকে আমরা স্বাগত জানাই। গ্রিন ক্লাবের পক্ষ থেকে এই বৃক্ষরোপণ কর্মসূচিতে সর্বাত্মক সহযোগিতা দেয়া হবে।
তিনি বলেন, স্বেচ্ছাসেবকরা এ কার্যক্রমে সরাসরি অংশগ্রহণ করে মাঠ পর্যায়ে কাজের অভিজ্ঞতা নেবে। তরুণ প্রজন্মের মাঝে পরিবেশ সুরক্ষার ক্ষেত্রে এই কার্যক্রমটি একটি অনুকরণীয় দৃষ্টান্ত হয়ে থাকবে। রাউজানের মত দেশের অন্যান্য অঞ্চলের জনপ্রতিনিধি এবং পরিবেশবাদী সংগঠনগুলো এধরনের উদ্যোগ নিলে গোটা দেশে সবুজায়ন করার ক্ষেত্রে বিপ্লব ঘটবে।
আয়োজকদের একজন সিসিএল এর পরিচালক শ্যামল কুমার পালিত আরটিভি অনলাইনকে জানান, এই বৃক্ষরোপণ কর্মসূচির আওতায় গাছ আম, জাম, কাঁঠাল, লিচু, পেয়ারাসহ দেশীয় প্রজাতির বিভিন্ন ফলজ গাছের চারা রোপণ করা হবে। এতে যেমন আমাদের পরিবেশ সুরক্ষা হবে তেমনি বিপুল পরিমাণ পুষ্টিরও চাহিদাও পূরণ করা সম্ভব হবে। সংবর্ধনা অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন গ্রিন ক্লাবের সদস্যসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।
এসজে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh