• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

পাহাড় ধস ঠেকাতে নেয়া হবে আদিবাসীদের মতামত

আরটিভি অনলাইন রিপোর্ট, চট্টগ্রাম
|  ০৪ জুলাই ২০১৭, ১৭:২১
পাহাড় ধস ঠেকাতে বিশেষজ্ঞদের পাশাপাশি আদিবাসী এবং ক্ষতিগ্রস্তদের মতামত নেয়া হবে এবং পাহাড় ধ্বস এড়াতে পাহাড় কাটা বন্ধ ও পাহাড়গুলোকে নিয়মিত মনিটরিংয়ের ব্যবস্থা করতে হবে। 

মঙ্গলবার দুপুরে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার কার্যালয়ে আয়োজিত ভূমিধসের কারণ চিহ্নিতকরণ ও ভবিষ্যতে করণীয় নির্ধারণে সুপারিশ প্রণয়নের লক্ষ্যে গঠিত কমিটির সভায় এসব কথা বলেন বক্তারা। 

দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সত্যব্রত সাহার সভাপতিত্বে সভায় জেলা প্রশাসক জিল্লুর রহমান চৌধুরীসহ সিটি করপোরেশন, পরিবেশ ও বন মন্ত্রণালয়, বিভিন্ন পার্বত্য অঞ্চলের সাংবাদিক ও প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা এতে অংশ নেন।

সভায় বক্তারা বলেন, অধিকাংশ সময়ই পাহাড়ের পাদদেশে থাকাদের উচ্ছেদ করতে গেলে রাজনৈতিক হস্তক্ষেপ করা হয়। এটি এখনই বন্ধ করতে হবে। যত দ্রুত সম্ভব ভূমিধসের কারণ চিহ্নিত করে রিপোর্ট দেয়া এবং তা রোধ করার জন্য কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হবে। 

এসময় আলোচনায় অংশ নিয়ে বক্তারা বলেন, পাহাড় ধস হলে রাঙামাটি, খাগড়াছড়ি এবং বান্দরবানে উদ্ধার কাজ চালানোর জন্য পর্যাপ্ত কোনো সরাঞ্জমাদি নেই। তাই প্রশাসন এবং সংশ্লিষ্ট দপ্তরগুলোকে এ ব্যাপারে তাদের সক্ষমতা বাড়াতে হবে। আর পাহাড় ধস এড়াতে এখনই কোনো কার্যকর পদক্ষেপ নেয়া না গেলে ভবিষ্যতে পরিস্থিতি আরো খারাপ হবে বলেও সভায় বক্তারা বলেন।

এসএস 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়