• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

সেই বড় মাঠের একি দশা!

মোমিন রোহন

  ২৮ জুন ২০১৭, ১৬:১৬

কথায় আছে না, ‘দাঁত থাকতে দাঁতের মর্ম বোঝে না’...। দিনাজপুরের গোড়-এ শহীদ বড় মাঠের আয়তন আমার জানা নেই। তবে এ মাঠটা এতো বড় যে এরকম আর দ্বিতীয়টি বাংলাদেশে নেই।

শুধু আয়তনের দিক দিয়ে নয়, মাঠটি অত্যন্ত সমতল আর সৌন্দর্যের দিক দিয়ে অতুলনীয়। বিকেল হতেই খেলাধুলায় মুখরিত হয়ে ওঠে মাঠের পরিবেশ। একসঙ্গে খেলতে পারে কয়েকটি ফুটবল ও ক্রিকেট দল। দক্ষিণ অংশে অবহেলিত শিশুপার্ক ঘেঁষে রয়েছে হকি গ্রাউন্ড। পূর্ব-দক্ষিণ দিকে জরাজীর্ণ জিমন্যাসিয়ামের পাশে অনেক আগে মেয়েরা হ্যান্ডবল প্র্যাকটিস করতো। এখন বোধহয় আর হয় না।

সবুজ এ মাঠে গেলেই মনটা আনন্দে ভরে ওঠে। তবে মাঠের মাঝখানে অপরিকল্পিতভাবে ঠাঁই করে নেয়া স্টেশন ক্লাবটি যেনো একটি বিষফোঁড়ার মতো মনে হয়। সকাল-বিকেলে অনেক স্বাস্থ্য সচেতন মানুষ এখানে হাঁটতে আসেন। কিন্তু যত্রতত্র গাড়ি পার্কিং আর ড্রাইভিং প্রশিক্ষণের জন্য প্রচুর পরিমাণে ধুলোবালি একদিকে যেমন এখানকার বাতাসকে দূষিত করছে, অন্যদিকে মাঠের মধ্যে অসংখ্য খানাখন্দ সৃষ্টি করে খেলার প্রতিবন্ধকতা তৈরি করছে প্রতিনিয়ত।

প্রতিবছর বাণিজ্যমেলা, বৃক্ষমেলাসহ অসংখ্য মেলার আয়োজন হয় এখানে। এবারো ঈদমেলা চলছে মহাসমারোহে। এবার বাংলাদেশের সবচে’ বড় ঈদ জামাতও এখানে হয়েছে। নানা রকম জনসভা আয়োজনের উত্তম জায়গাও যেনো এ বড় ময়দান। এতে ইচ্ছেমতো খোঁড়াখুঁড়ি করে মাঠের বারোটা বাজাতে বেশ মজাই পান আয়োজকরা। অথচ এ মাঠে খেলেই জাতীয় ক্রিকেট দলে সুযোগ পেয়েছেন ধীমান ঘোষ, লিটন দাস, অনূর্ধ্ব -১৯ বিশ্বকাপে খেলা সঞ্জত সাহার মতো প্রতিভাবান ক্রিকেটাররা।

জাতীয় ফুটবল দলের বর্তমানের উজ্জ্বল নক্ষত্র হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস এ মাঠে খেলেই বড় হয়েছেন। মিমু আপা, পুতুল আপা, আব্দুল আজিজ ভাই কিংবা প্রয়াত সালাম ভাইদের কথা নাই-ই বা বললাম।

কয়েক বছর আগে মাঠটি নিয়ে একটি প্রতিবেদন করেছিলাম। কোনো লাভ হয়নি। এবার দেখছি মেলার নানা রকম সরঞ্জাম রেখে মাঠের একটা বড় অংশ দখল করা হয়েছে। খোঁড়াখুঁড়ি করে, বাঁশ-টিনের ছাপড়া বানিয়ে কি বিশ্রী রকম অবস্থা। দেখার যেনো কেউ নেই। সময় থাকতে দরকারি ব্যবস্থা না নিলে অকালে দাঁত হারিয়ে দাঁতের অভাব অনুভব করে আর কোনো লাভ হবে না...

লেখক: গণমাধ্যমকর্মী

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রসূতির পেটে গজ রেখে সেলাইয়ের অভিযোগ, তদন্তে কমিটি
গুচ্ছের হাবিপ্রবি কেন্দ্রে পরীক্ষা দেবেন ১২ হাজার ৩৪১ জন 
দিনাজপুরে ‘বাঁশের চালে’ রান্না হচ্ছে ভাত-পায়েস
স্ত্রী-মেয়েকে কুপিয়ে হত্যা, বাবা আটক
X
Fresh