• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

চট্টগ্রামের পাহাড়ে উচ্ছেদ অভিযান, বিদ্যুৎ ও পানির সংযোগ বিচ্ছিন্ন

জয়নুল আবেদীন, চট্টগ্রাম

  ৩১ মে ২০১৭, ২১:০৩

চট্টগ্রাম নগরীর বিভিন্ন পাহাড়ে ঝুঁকিপূর্ণ ও অবৈধভাবে বসবাসকারীদের গ্যাস, বিদ্যুৎ ও পানির সংযোগ বিচ্ছিন্ন জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। বুধবার দুপুরে নগরীর মতিঝর্ণ পাহাড়ে ম্যাজিস্ট্রেট আছিয়া খাতুনের নেতৃত্বে অভিযানে প্রায় ৪০টি ঘরের সব সংযোগ বিচ্ছিন্ন করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট আছিয়া খাতুন আরটিভি অনলাইনকে জানান, অবিরাম বর্ষণে যে কোনো সময় পাহাড় ধস হওয়ার আশঙ্কা আছে। পাহাড় ধসে প্রাণহানি ঠেকাতে এই অভিযান পরিচালনা করা হয়।

তিনি বলেন, অতীতে পাহাড় ধসে নগরীর বিভিন্ন স্থানে দুই শতাধিক মানুষ মারা যায়। এ ব্যাপারে সচেতন করতে পাহাড়ে অভিযান পরিচালনা করা হচ্ছে। পাহাড়ে বসবাসকারীদের সরে যাওয়ার অনুরোধ করার পাশাপাশি তাদের সব সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।

এরপরেও সরে না গেলে অভিযানের মাধ্যমে তাদের উচ্ছেদ করা হবে।

একই সময়ে নগরীর দিয়ার পাহাড়েও অভিযান পরিচালনা করে ভ্রাম্যমাণ আদালত।

নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ জুবায়ের আহমেদের নেতৃত্বে অভিযানে ওই পাহাড়ে বসবাসকারীদের পানির সংযোগ বিচ্ছিন্ন করা হয়।

শেখ জুবায়ের আহমেদ আরটিভি অনলাইনকে বলেন, এসব পাহাড়ে বৃষ্টির কারণে অনেক পরিবার জিনিসপত্র রেখে আগেই অন্যত্র চলে গেছে। তারপরেও যার পাহাড় আকড়ে ধরে বসে আছে তাদেরকে অনুরোধ করা হয়েছে সরে যাওয়ার জন্য।

তাছাড়া এখানে বিদ্যুৎ ও গ্যাসের কোনো লাইন নেই। পানির লাইন ছিল। পানির সংযোগ বিচ্ছিন্ন করে দেয়া হয়েছে।

চট্টগ্রাম জেলা প্রশাসক জিল্লুর রহমান চৌধুরী আরটিভি অনলাইনকে বলেন, পরিবেশ বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে জেনেছি লাগাতার বৃষ্টিতে পাহাড় ধস হওয়ার সম্ভাবনা আছে। সে জন্যেই সকাল থেকে জেলা প্রশাসনের পক্ষ থেকে দুটি টিম অভিযানে পাঠানো হয়েছে।

কিছু মহল সরকারি পাহাড় দখল করে বাড়ি তৈরী করে ভাড়া দিয়েছে জানিয়ে তিনি বলেন, সে মহলটিকে আমরা অনুরোধ করছি মানুষের জীবনের ঝুঁকি আছে এমন জায়গায় ঘর বানিয়ে ভাড়া না দেয়ার জন্য।

চিহ্নিত মহলের বিরুদ্ধে কোন পদক্ষেপ নেয়া হবে কিনা এমন প্রশ্নে তিনি বলেন, আমরা প্রথমে অনুরোধ করছি। পরবর্তীতে ব্যবস্থা নেয়া হবে।

চিহ্নিত মহল কারা এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, আপনারা জানেন কারা এসব পাহাড় দখল করে আছে। আমরা আরো খবর নিচ্ছি। সঠিক তথ্য সংগ্রহ করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

এসজে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh