• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

মানবেতর দিন কাটাচ্ছেন দুই বীর মুক্তিযোদ্ধা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩১ মে ২০১৭, ১৬:৫৬

দারিদ্র্যের কষাঘাতে মানবেতর দিন কাটাচ্ছেন সিরাজগঞ্জ ও রাজবাড়ির দুই বীর মুক্তিযোদ্ধা। মুক্তিযোদ্ধার স্বীকৃতি ও সম্মানী ভাতা বঞ্চিত হয়ে জীবনযুদ্ধে বেঁচে থাকতে প্রতিনিয়ত সংগ্রাম করছেন সিরাজগঞ্জের উল্লাপাড়ার রজব আলী। অন্যদিকে রাজবাড়ীর বালিয়াকান্দির আব্দুল খালেক শেখ দীর্ঘ বিশ বছর ধরে বঞ্চিত মুক্তিযোদ্ধা ভাতা থেকে।

১৯৭১ এ দেশ মাতৃকার টানে জীবনের মায়া তুচ্ছ করে মহান মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন সিরাজগঞ্জের উল্লাপাড়ার পশ্চিম পাড়ার বাসিন্দা রজব আলী। মৃত্যু ঝুঁকি উপেক্ষা করে দেশকে পরাধীনতার হাত থেকে মুক্ত করলেও জীবন যুদ্ধে মুক্তি পাননি তিনি। এখনো মুক্তিযোদ্ধার তালিকায় ঠাঁয় হয়নি হতভাগ্য রজব আলীর।

তালিকাভুক্ত না হওয়ায় পাচ্ছেন না সম্মানী ভাতাও। দীর্ঘ ৬ মাস হাসপাতালের বিছানায় পড়ে থাকলেও অর্থের অভাবে মেটাতে পারছেন না চিকিৎসা ব্যয়।

মুক্তিযোদ্ধা তালিকায় নাম না থাকলেও রজব আলী একজন প্রকৃত মুক্তিযোদ্ধা বলে জানান উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার। দ্রুত তাকে মুক্তিযোদ্ধার তালিকায় অন্তর্ভুক্তি করে রাষ্ট্রীয় সুবিধা দেয়ার দাবি জনপ্রতিনিধিসহ স্থানীয়দের।

এদিকে রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার চর আড়কান্দি গ্রামের আব্দুল খালেক শেখ। দীর্ঘ বিশ বছর ধরে বঞ্চিত মুক্তিযোদ্ধা সম্মানী ভাতা থেকে। তার অভিযোগ, তাকে নিখোঁজ ও মৃত দেখিয়ে স্ত্রী মনোয়ারা বেগম উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডারের সঙ্গে যোগসাজশ করে তার নামের সম্মানী ভাতার কার্ড করেছেন। ফলে ভাতার কার্ড পেতে দ্বারে দ্বারে ঘুরছেন এই মুক্তিযোদ্ধা।

তবে অভিযোগ অস্বীকার করে উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার জানান, তার বিষয়ে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদে বৈঠকের পর সিদ্ধান্ত নেয়া হবে।

এই দুই বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় স্বীকৃতি দেয়ার পাশাপাশি ভাতা দিয়ে সরকার যথাযথ সম্মান দেবে এমন প্রত্যাশা এখন স্থানীয়দের।

আরকে/ এমকে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh