• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ঘূর্ণিঝড় ‘মোরা’ : চট্টগ্রাম ও মোংলা বন্দরে পণ্য ওঠানামা বন্ধ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৯ মে ২০১৭, ১২:৩১

ঘূর্ণিঝড় ‘মোরা’র কারণে চট্টগ্রাম ৭ ও মোংলা বন্দরে ৫ নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। ঘূর্ণিঝড় ‘মোরা’ মোংলা সমুদ্র বন্দর থেকে ৫’শ কিলোমিটার দূরে অবস্থান করছে।

সোমবার সকাল থেকেই ‘মোরা’র প্রভাবে গুড়িগুড়ি বৃষ্টি শুরু হয়েছে মোংলায়। বন্দরে অবস্থানরত ৯টি বিদেশি জাহাজের পণ্য ওঠা-নামার কাজ বন্ধ রেখেছে কর্তৃপক্ষ।
মংলা উপজেলা প্রশাসন, পৌরসভা এবং বন্দর কর্তৃপক্ষ থেকে আলাদা ৩টি কন্ট্রোল রুম খোলা হয়েছে। ঘূর্ণিঝড়ের আগাম প্রস্তুতি হিসেবে প্রস্তুত রাখা হয়েছে উপজেলার ৪২টি সাইক্লোন শেল্টার।

এদিকে ঘূর্ণিঝড় ‘মোরা’র কারণে চট্টগ্রাম বন্দরের সব ধরনের কার্যক্রম বন্ধ করে দেয়া হয়েছে। বন্দরের সচিব ওমর ফারুখ আরটিভি অনলাইনকে জানান, ঘূর্ণিঝড় ‘মোরা’র কারণে ৭ নম্বর সংকেত ঘোষণার পর পরই বন্দরে জাহাজ থেকে সব ধরনের পণ্য ওঠানামা বন্ধ করে দেয়া হয়েছে। তবে বন্দরের ইয়ার্ডে জাহাজ থেকে যেসব পণ্য এরই মধ্যে নামানো হয়েছে সেগুলো ছেড়ে দেয়া হচ্ছে।

তিনি আরো জানান, সংকেত তুলে না নেয়া পর্যন্ত এবং পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত বন্দরের কার্যক্রম বন্ধ থাকবে।

অপরদিকে সাগর উত্তাল থাকায় বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলার নিরাপদে আশ্রয় নিয়েছে।

আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা যায়, ঘূর্ণিঝড় মোরা মঙ্গলবার সকালে মংলা সমুদ্র বন্দরে আঘাত হানতে পারে। ঝড়টির গতিবেগ ৮৮ কিলোমিটার বা তারও বেশি থাকতে পারে। এছাড়া এর প্রভাবে ১৫০ মিলি মিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে, উপকূল অঞ্চল প্লাবিত হবার আশঙ্কা করা রয়েছে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh