close
ঢাকা, শুক্রবার, ১৮ আগস্ট ২০১৭ | ০৩ ভাদ্র ১৪২৪

কিশোরগঞ্জে ‘মঙ্গলবাড়িয়ার লিচুর’ বাম্পার ফলন (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৪ মে ২০১৭, ১৭:৫০ | আপডেট : ২৪ মে ২০১৭, ১৮:৩০
স্বাদ ও সুঘ্রাণের জন্য কিশোরগঞ্জের পাকুন্দিয়ার ‘মঙ্গলবাড়িয়ার লিচুর’ খ্যাতি দেশজুড়ে। সুস্বাদু এ লিচু কিনতে মৌসুমের শুরু থেকেই ক্রেতা-বিক্রেতার পদচারণায় মুখর, পাকুন্দিয়ার লিচু বাগানগুলো। উপার্জন ভালো হওয়ায় এলাকার বেশিরভাগ কৃষকই লিচু চাষকে আয়ের প্রধান উৎস হিসেবে বেছে নিয়েছেন।

পাকুন্দিয়ায় বির্স্তীণ এলাকা জুড়ে শুধু লিচুর বাগান। স্বাদ, সুঘ্রাণ ও আকারে বড় হওয়ায় এখানকার লিচু দেশজুড়ে ব্যাপক জনপ্রিয়। আর এর জনপ্রিয়তা ছড়িয়ে পড়েছে আশে পাশে।

প্রতিবছরই লিচু বাগান করে ভালো উপার্জন হওয়ায় এখানকার চাষীরা লিচুর মৌসুমে অন্য কোনো ফসল চাষে আগ্রহী হন না। গেলো কয়েক দশক ধরে এ গ্রামে বাণিজ্যিকভাবে লিচু চাষ হচ্ছে।

স্থানীয়রা চাষীয়রা জানান, পাকুন্দিয়ার মঙ্গলবাড়িয়ার মাটি উর্ব্বর দেখে লিচু খুব বড় আর ভালো হয়। দেশের বিভিন্ন জেলা থেকে হাজারো মানুষ চলে আসে মঙ্গলবাড়িযার লিচু কেনার জন্য।  প্রতিবারের মতো এবার বাম্পার লিচুর হয়েছে বলে জানান চাষীরা।

পাকুন্দিয়া জেলার কৃষি কর্মকর্তা ড. গৌর গোবিন্দ দাস বলেন, কৃষি অফিসের সার্বিক ব্যবস্থাপনায় মঙ্গলবাড়িয়ায় গেলো ১৫ বছরের মধ্যে এ বছর লিচুর বাম্পার ফলন হয়েছে। প্রতিটি কৃষকের বাড়িতে এবার লিখিতভাবে জানানো হয়েছে লিচু গাছে কি পরিমাণে ছত্রাক দিতে হবে আর কিভাবে পরিচর্চা করতে হবে। সেই অনুযায়ী তারা এবার গাছের পরিচর্যা করেছেন। এতে ভালো ফলনও হয়েছে।

ব্যবসায়ীরা জানান, ভালো ফলনে যেমন কৃষকরা খুশি হয়েছেন তেমনি আমরাও খুশি। সবাই লাভবান হচ্ছেন।

 

আর/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়