close
ঢাকা, শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০১৭ | ০১ পৌষ ১৪২৪

বাজারে এসেছে সাতক্ষীরার আম (ভিডিও)

সাতক্ষীরা প্রতিনিধি
|  ১৬ মে ২০১৭, ১২:২২ | আপডেট : ১৬ মে ২০১৭, ১৩:১৭
আবহাওয়া আর মাটির গুণাগুণের কারণে দেশের অন্য জেলার তুলনায় আগেভাগেই পাকতে শুরু করে সাতক্ষীরার আম। তাই জ্যৈষ্ঠ মাস আসার আগেই সাতক্ষীরার বাজারে মেলে নানা প্রজাতির ফরমালিনমুক্ত রসালো আম। যা স্থানীয় চাহিদা পূরণ করে সারাদেশে সরবরাহ হয়। রপ্তানি হয় বিদেশেও।

তবে অন্যান্য বারের তুলনায় এবার আমের বাজার একটু চড়া বলে জানান, স্থানীয় চাষীরা।

২১ বৈশাখ থেকেই গাছ থেকে পাকা আম পাড়া শুরু করেছেন সাতক্ষীরার আম চাষীরা। অন্যান্য জেলায় যেখানে জ্যৈষ্ঠ মাসে আম পাকা শুরু হয়, সেখানে বৈশাখ মাসেই গোবিন্দভোগ, হিমসাগর, গোপালভোগ, বোম্বাই, গোলাপখাস, ক্ষিরসরাইসহ নানা জাতের পাকা আমে ভরে যায় সাতক্ষীরার বাজার।

এরইমধ্যে পাকা আমের জন্য ঝুড়ি তৈরি, বাইন্ডিং, আড়তে মজুদ ও  ট্রাকবোঝাই থেকে শুরু করে নানা কাজে ব্যস্ত সময় পার করছেন, এখানকার আম চাষী ও ব্যবসায়ীরা।

স্থানীয় চাষীরা জানান, অন্যান্য বারের তুলনায় এবার দাম চড়া হলেও, মৌসুমের শুরুতেই বাজারে নানা প্রজাতির পাকা আম উঠায় চাহিদাও বেশি।  তবে কিছু দিনের মধ্যে সরবাহ বাড়লে দাম আরো কমে আসবে।

সাতক্ষীরার আমের চাহিদা সবচেয়ে বেশি যুক্তরাজ্যের বাজারে। তাই জেলার ১৪ হাজার ৪৫১টি হিমসাগর, ন্যাংড়া ও আম্রপালি গাছ বিষেশভাবে প্রস্তুত করা হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুল মান্নান জানান, চলতি মৌসুমে সাতক্ষীরা জেলায় ৩ হাজার ৯৫০ হেক্টর জমিতে আমের আবাদ হয়েছে। গেলো বছরের তুলনায় যা ৫০ হেক্টর বেশি।

 

জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়