• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

১৭ মিনিটেই চ্যাম্পিয়ন দিদার বলী

জয়নুল আবেদীন, আরটিভি অনলাইন

  ২৫ এপ্রিল ২০১৭, ১৯:৪৮

ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলার গেলোবারের চ্যাম্পিয়ন শামসু বলীকে ১৭ মিনিটে কুপোকাত করে চ্যাম্পিয়ন হলেন কক্সবাজার জেলার রামুর দিদার বলী। এবারের আসর নিয়ে মোট ১৫ বার চ্যাম্পিয়ন হলেন তিনি।

চট্টগ্রামের লালদিঘী মাঠে গড়ে তোলা রিং এ মঙ্গলবার বিকলে ৪টা ৫১ মিনিটে শুরু হয় টেকনাফের শামসুর সঙ্গে দিদারের কঠিন লড়াই। একের পর এক কোমড়ে তুলে আছাড় দিয়ে শামসুকেকে বালুতে ফেলে দেন দিদার। ঠিক ৫টা ৯ মিনিটে তৃতীয়বারের মতো উপরে তুলে আছাড় দিয়ে শামসুকে কুপোকাত করেন দিদার।

এর আগে সেমি ফাইনাল খেলায় অংশ নেন দুই বলী। সেমি ফাইনালে দিদার মিরশরাইয়ের লিয়াকত বলীকে অনেকটা খেলার ছলে পরাজিত করে ফাইনালে চলে যায়।

অন্যদিকে শামসু কুমিল্লার রাসেল বলীর সঙ্গে সেমি ফাইনাল খেলে। রাসেলকে কুপোকাত করতে শামসুর কিছুটা কষ্ট হয়। রাসেলকে হারিয়ে কিছুটা হাঁপাতেও দেখা যায় শামসুকে।

শামসুর শক্তি সঞ্চয় করার সময় দিতে গিয়ে দিদারের সঙ্গে ফাইনাল খেলা শুরু করতে কিছুটা বিলম্বও হয়।

দিদার বলীকে চ্যাম্পিয়ন ট্রফি ও নগদ ২০ হাজার টাকা এবং শামসু বলীকে রানার্সআপ ট্রফিসহ নগদ ১৫ হাজার টাকা দেয়া হয়।

চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন চ্যাম্পিয়ন ও রানার্সআপ বলীদের হাতে ট্রফি ও নগদ টাকা তুলে দেন।

মেয়র নাছির বলেন, দেখতে দেখতে জব্বারের বলী খেলার ১০৮তম আসরে উপনীত হয়েছি। এই খেলা বাঙালির সংস্কৃতি ও কৃষ্টির সঙ্গে মিশে একাকার হয়ে গেছে। সঠিক প্রশিক্ষণ না থাকায় নতুন বলী সৃষ্টি হচ্ছে না।

তিনি বলেন, ভবিষ্যতে আরো বলী সৃষ্টির লক্ষ্যেই চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থা সিজেকেএস এর পক্ষ থেকে প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। বক্তব্য শেষে দেড় শতাধিক বলী একের পর এক বলী খেলায় অংশ নেন। বিজয়ীদের মধ্যে একের পর এক লড়াই শেষে সেমি ফাইনাল খেলার মাহেন্দ্রক্ষণ আসে। তবে চট্টগ্রাম দক্ষিণাঞ্চল চকরিয়া, কক্সবাজার, মহেশখালী, টেকনাফের বলী ছিল বেশি।

১৯০৯ সালের ২৫ এপ্রিল (১২ বৈশাখ ) চট্টগ্রামের বদরপাতি এলাকার সওদাগর আব্দুল জাব্বার লালদিঘীর ময়দানে প্রথম বলী খেলার আয়োজন করেন। বৃটিশবিরোধী আন্দোলনে যুব সমাজকে সম্পৃক্ত করার লক্ষ্যে এবং শক্তি মত্তার পরিচয় দিতেই এ খেলার আয়োজন করেন তিনি। সেই থেকে এখনো এ ধারা অব্যাহত রাখা হয়েছে। পরিচয় পায় জব্বারের বলী খেলা হিসেবে।

এদিকে চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলাকে উপভোগ করতে চট্টগ্রাম মহানগরসহ আশেপাশের বিভিন্ন জেলা উপজেলা থেকে হাজার হাজার মানুষ লালদিঘীতে ভিড় করে।

এ বলী খেলাকে ঘিরে লালদিঘীর আশেপাশে প্রতিবছরের মতো এবছরও দেড় কিলোমিটার এলাকাজুড়ে বসেছে গ্রামীণ লোকজ মেলা। সুঁই থেকে শুরু করে জীবনের নিত্য প্রয়োজনীয় জিনিস পাওয়া যায় এ মেলায়।

ওয়াই/সি/আপ-এপি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh