• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

মাসে ৩০ কেজি চাল, ৫০০ টাকা ত্রাণ পাবে হাওরবাসী (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৩ এপ্রিল ২০১৭, ১৫:৫৫

আসছে ১০০ দিন হাওরাঞ্চলে ৩ লাখ ৩০ হাজার পরিবারকে প্রতিমাসে ৩০ কেজি করে চাল ও ৫০০ টাকা করে ত্রাণ সহায়তা দেয়া হবে। আগাম বন্যায় ও পাহাড়ি ঢলে ক্ষতিগ্রস্ত হাওরাঞ্চলের কৃষকদের মাঝে ডিজিএফের আওতায় এ ত্রাণ দেবে সরকার। জানালেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া।

রোববার সচিবালয়ে সাংবাদিকদের তিনি এসব তথ্য জানান।

সোমবার থেকে এ কর্মসূচি শুরু হবে। তবে যারা ত্রাণ নেবেন না তাদের জন্য ১৫ টাকা কেজি দরে চাল ও ১০ টাকা কেজি দরে ন্যায্যমূল্যের চাল বিক্রি অব্যাহত থাকবে।

মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেন, হাওরাঞ্চল নিয়ে দুর্যোগ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবকে প্রধান করে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর প্রতিনিধি নিয়ে কমিটি গঠন করা হয়েছে। ১৫ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। এ সময়ে বন্যাকবলিত এলাকার মানুষকে খাদ্য এবং অন্যান্য সহায়তা দেয়া হবে।

তিনি বলেন, অসময়ে বন্যায় দেশের ৬টি জেলা প্লাবিত হয়েছে। এর মধ্যে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে কিশোরগঞ্জ, সুনামগঞ্জ, সিলেট এবং নেত্রকোনা জেলার কৃষকরা। এ ৪ জেলার কৃষকরা সর্বস্বান্ত হয়েছেন। বিশেষ করে যারা বোরো ধানের ওপর নির্ভরশীল। এরই মধ্যে সেই ধানের ৮৬ শতাংশ নষ্ট হয়েছে।

মন্ত্রী বলেন, সরকারের পক্ষ থেকে মন্ত্রণালয়ের নেতৃত্বে সংশ্লিষ্ট সবাইকে নিয়ে বন্যাকবলিত এলাকা পরিদর্শন এবং সমস্যা চিহ্নিত করা হয়েছে। এখন পর্যায়ক্রমে এসব সমস্যার সমাধান করা হবে।

দেশে খাদ্যের অভাব নেই উল্লেখ করে মোফাজ্জল হোসেন চৌধুরী বলেন, একজন মানুষও না খেয়ে মরবে না। এ দুর্যোগ শুধু সরকার বা আওয়ামী লীগের একার নয়, এ দুর্যোগ সমগ্র জাতির। এক্ষেত্রে সবার দায়িত্ব রয়েছে।

গেলো রোববার রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ৩ দিনের সফরে দুযোর্গ কবলিত কিশোরগঞ্জ, ইটনা, বানিয়াচং, গনিগঞ্জ, খালিয়াঝুড়ি, দিরাই, জামালগঞ্জ, শাল্লা, তাহিরপুর, ধর্মপাশা এবং ছাতক হাওর এলাকা পরিদর্শন করেন।

এসময় কিশোরগঞ্জ জেলা প্রশাসনের পক্ষ থেকে রাষ্ট্রপতিকে জানানো হয়েছিলেন, এ বছর জেলার ৭টি উপজেলার ৯৯ হাজার ৩৬৮ জন কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছেন। বন্যায় প্রায় ৫৪৯ দশমিক ৪৮ কোটি টাকার ক্ষতি হয়েছে।

সুনামগঞ্জের জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম রাষ্ট্রপতিকে জানিয়েছিলেন, জেলার প্রায় ৮২ শতাংশ ফসলি জমি বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে।

এমসি/ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হাওরের পাকা ধান নিয়ে উদ্বিগ্ন কৃষক, শ্রমিক সংকট
বিশ্বের সর্ববৃহৎ আলপনার উদ্বোধন
বিশ্বের দীর্ঘতম আলপনা আঁকা হচ্ছে হাওরে
টাঙ্গুয়ার হাওরে গ্রেপ্তার বুয়েট শিক্ষার্থীদের বহিষ্কারে ২৪ ঘণ্টার আল্টিমেটাম 
X
Fresh