close
ঢাকা, বৃহস্পতিবার, ২৭ এপ্রিল ২০১৭ | ১৪ বৈশাখ ১৪২৪

অর্থ সংকটে থমকে যাচ্ছে প্রতিবন্ধী ফজুলর রহমানের ভবিষ্যৎ (ভিডিও)

অনলাইন ডেস্ক
|  ২১ এপ্রিল ২০১৭, ১৪:৫৯ | আপডেট : ২১ এপ্রিল ২০১৭, ১৭:০৭
প্রবল ইচ্ছে শক্তি থাকার পরও দারিদ্র্য কারণে বারবার থেমে যেতে হচ্ছে হাত-পাহীন ফজুলর রহমান জলুকে। তারপরও দৃঢ় মনবলকে পুঁজি করে ভবিষ্যতের দিকে এগিয়ে যেতে চায় সিরাজগঞ্জের এই শারীরিক প্রতিবন্ধী।

এক পায়ের উপর ভর করে প্রতিনিয়ত চলছে ফজলুর রহমানের জীবন যুদ্ধ। ইচ্ছা শক্তি দিয়ে হার মানিয়েছে শারীরিক অক্ষমতাকে। নবম শ্রেণিতে পড়া এই প্রতিবন্ধীর সামনের দিকে এগিয়ে যাওয়ার পথে একমাত্র বাধা দারিদ্র্যতা।

জন্মগতভাবেই দুই হাত ও এক পা হারা কিশোর ফজলুর রহমান জলু। জন্ম সিরাজগঞ্জের বেলকুচির প্রত্যন্ত অঞ্চলে। কিন্তু তারপরও থেমে নেই তার এগিয়ে চলা। এক পা দিয়ে লাফিয়ে লাফিয়ে চলা-ফেরাসহ নিজের যাবতীয় কাজ করে সে।

শারীরিক প্রতিবন্ধকতাকে জয় করে পড়ছে স্থানীয় মিটুয়ানী উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণিতে। ছোট বোনের সহায়তায় এক পা দিয়ে স্কুলে যেতে পাড়ি দেয় ৩ কিলোমিটার পথ। তবে তার এই অদম্য ইচ্ছের কাছে বাধা হয়ে দাঁড়িয়েছে আর্থিক সংকট।

নিজের স্বপ্ন পূরণ হবে কিনা তা নিয়ে শঙ্কিত ফজলুর রহমান। তার ইচ্ছে পড়লেখা করে একদিন সমাজ ও দেশের জন্য কাজ করা। প্রমাণ করতে চান ইচ্ছে শক্তির কাছে শারীরিক প্রতিবন্ধকতা কোনো বিষয় নয়। কিন্তু দারিদ্রতার ফলে বার বার থেমে যাচ্ছে সে।

অন্যদিকে, ফজুলর রহমানের পড়াশোনার পাশাপাশি তার চিকিৎসার জন্য নানাভাবে সহায়তা করে যাচ্ছেন স্থানীয় লোকজন। গ্রামের মানুষেরও ইচ্ছে সব বাধা পেরিয়ে এগিয়ে যাক সে। আর সেই জন্যে যে যার অবস্থান থেকে এগিয়ে এসেছেন জুলর সাহায্যে।

তাদের মতে, সবাই চায় ফজুল সামনের দিকে এগিয়ে যাবে। নিজের সব অসহায়ত্বকে জয় করে একদিন ফজলুর রহমান হবে সমাজের গুরুত্বপূর্ণ অংশ।

এদিকে জুলর উন্নত চিকিৎসাসহ তার জীবনকে এগিয়ে নিতে, সরকার ও সমাজের বিত্তবানদের সহায়তা চেয়েছেন পরিবার। 

এইচটি/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়