• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

বঙ্গ বাহাদুরকে কাবু করতে তিন হাতি

অনলাইন ডেস্ক
  ১৪ আগস্ট ২০১৬, ২০:৪৯

বন্যার পানিতে ভেসে আসা ভারতীয় বুনো হাতি বঙ্গ বাহাদুরকে কাবু করতে সরিষাবাড়ীতে আরো তিনটি হাতি আনা হচ্ছে। বশ করা সম্ভব হলেই হাতিটিকে নেয়া হবে গাজীপুরের সাফারি পার্কে।

বন অধিদপ্তরের সাবেক উপপ্রধান তপন কুমার দে জানান, গাজীপুর বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক থেকে তিনিটি হাতি রোববার রাতেই সরিষাবাড়ীতে পৌঁছবে।

গেল বৃহস্পতিবার দুপুরে হাতিটিকে চেতনানাশক ওষুধ দিয়ে অচেতন করা হয়। পরে পায়ে ও শরীরে শিকল-দড়ি দিয়ে একটি আমগাছের সঙ্গে বাঁধা হয়।

এর আগে শনিবার হাতিটি শিকল আর দড়ি ছিঁড়ে কাছের একটি জলাশয়ে নামে।

রোববার সকালে হাতিটিকে দ্বিতীয় দফায় প্রথম চেতনানাশক ওষুধ প্রয়োগ করা হয়। কিন্তু ওষুধের মাত্রা কম হওয়ায় হাতিটির অচেতন হতে দেরি হয়। পরে আরো তিনবার চেতনানাশক ওষুধ দেয়া হয়। কিছুক্ষণ ছুটোছুটির পর ঝিমিয়ে পড়লে বঙ্গ বাহাদুরের পায়ে শিকল-রশি পরানো হয়।

বর্তমানে উপজেলার কামরাবাদ ইউনিয়নের কয়ড়া গ্রামের মাঠে পায়ে শিকল, ডান্ডাবেড়ি ও মোটা দড়ি দিয়ে বাঁধা হাতিটি।

গেল ২৮ জুন ভারতের আসাম রাজ্য থেকে বন্যার পানিতে ভেসে হাতিটি এ দেশে আসে। এরপর বগুড়ার সারিয়াকান্দি হয়ে যমুনা নদীর পানিতে ভেসে সিরাজগঞ্জের কাজীপুর উপজেলার মনসুর নগর ইউনিয়নের দুর্গম ছিন্নারচরে আশ্রয় নেয়। সেখানে ১১ দিন অবস্থান করে। ২৭ জুলাই হাতিটি জামালপুরের সরিষাবাড়ী উপজেলায় যায়। গেল ১৮ দিন ধরে হাতিটি সেখানেই অবস্থান করছে।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh