• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

বাঁধ না থাকায় ১৩ লাখ হেক্টর বোরো ফসল নষ্ট

আরটিভি অনলাইন রির্পোট

  ০৬ এপ্রিল ২০১৭, ১৭:০৯

গেলো কয়েক দিনের টানাবর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে তলিয়ে গেছে সুনামগঞ্জ, হবিগঞ্জ, কিশোরগঞ্জ ও নেত্রকোনার হাওড় অঞ্চলের ১৩ লাখ হেক্টর জমির বোরো ফসল। এতে দিশেহারা হয়ে পড়েছে হাজার হাজার কৃষক। মূলত এ অঞ্চলের পানি রক্ষাবাঁধ নির্মাণ না হওয়ায় উজানের পানি ঢুকে পড়েছে বলে অভিযোগ করেছেন স্থানীয়রা।

দেশের বোরো ফসলের সিংহ ভাগ যোগান আসে সুনামগঞ্জ, হবিগঞ্জ, কিশোরগঞ্জ ও নেত্রকোনা জেলার হাওড় অঞ্চল থেকে। চার জেলার হাওড় অঞ্চলের লক্ষাধিক কৃষকের জীবিকার মাধ্যম এই বোরো ফসল।

হঠাৎ করেই টানাবর্ষণ আর পাহাড়ি ঢলে তলিয়ে গেছে চার জেলার হাওড়ের প্রায় ১৩ লাখ হেক্টর বোরো ফসল। সব হারিয়ে কৃষকরা এখন দিশেহারা।

২০১৬-২০১৭ অর্থবছরে পানি উন্নয়ন বোর্ড ৪৮টি হাওড়ের ৫৫ কোটি টাকা ব্যয়ে বোরো ফসল রক্ষাবাঁধের সংস্কার এবং নতুন বাঁধ নির্মাণে কথা থাকলেও সময়মতো বাঁধের কাজ শেষ না হওয়ায় বাঁধ ভেঙে উজান থেকে পানি ঢুকেছে বলে দাবি কৃষকদের।

হবিগঞ্জের উপ-পরিচালক ফজলুর রহমান বলছে, পানিতে তলিয়ে যাওয়া জমিগুলোতে শস্যদানা ঠিকমতো পুষ্ট হয়নি। ফলে এসব জমির ধান পুরোপুরি ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে যে জমিতে ধান আধপাকা অবস্থায় আছে সেগুলো দ্রুত কেটে ফেলার পরামর্শ তাদের।

এদিকে সুনামগঞ্জের পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আফসার উদ্দিন জানান, বৃষ্টি না হলে অন্যান্য হাওড়গুলো সুরক্ষিত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন এই কর্মকর্তা।

এদিকে, হাওড় অঞ্চলকে দুর্গত এলাকা ঘোষণা করার দাবিতে মানববন্ধন করেছে ক্ষতিগ্রস্ত কৃষকরা।

আর/এএইচসি/

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh