• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

ঢাকায় বৃষ্টি, এলোমেলো জনজীবন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৫ এপ্রিল ২০১৭, ১৭:৩৭

সকাল থেকেই আকাশ কিছুটা মেঘলা ছিল। সঙ্গে ছিল উষ্ণ বায়ুপ্রবাহ। দুপুরের দিকে আকাশ কালো মেঘে ছেয়ে যায় এবং তা ধীরে ধীরে রূদ্রমূর্তি ধারণ। আর দুপুর না গড়াতেই শুরু হয় মুষলধারে বৃষ্টি।

এতে আচমকাই থমকে যায় রাজধানীবাসীর জীবন। হঠাৎ বৃষ্টির জন্য বেশিরভাগ মানুষই প্রস্তুত ছিলেন না। তাই পথচারীদের অনেকে দৌড়ে আশ্রয় নেন বিভিন্ন প্রতিষ্ঠানের বারান্দায় ও কার্নিশের নিচে। আবার অনেককে ভিজতে হয়েছে বাধ্য হয়ে। বিশেষ করে যারা রিকশায় ছিলেন তারাই এর শিকার হয়েছেন বেশি। যাদের সঙ্গে ছাতা ছিল তারাও খুব একটা রক্ষা পাননি।

টানা ঘণ্টা দেড়েকের বৃষ্টিতে বেশি বিপাকে পড়েছে সড়ক ও ফুটপাতের ছিন্নমূল মানুষ।

এছাড়া মুষলধারে বৃষ্টিতে রাজধানীর বিভিন্ন স্থানে জলাবদ্ধতা সৃষ্টি হয়। ফলে বিভিন্ন এলাকায় যানবাহন আটকে যায়। অনেককে হাঁটু পানি ডিঙিয়ে চলাচল করতে দেখা যায়।

ঢাকার ফার্মগেট, বাংলামোটর, শাহবাগ, মগবাজার, মালিবাগ, মৌচাক পল্টনসহ বিভিন্ন স্থানে বৃষ্টির কারণে মানুষকে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। অনেকে বিকেলের শিফটে সময়মতো অফিসে ঢুকতে পারেননি। আবার অনেকে অফিসের সময় শেষ হয়ে গেলেও বাসার উদ্দেশে বের হতে পারেননি।

বেসরকারি চাকরিজীবী রুমকি খান জানান, অফিস শেষে রাস্তায় দাঁড়াতেই বৃষ্টি শুরু হয়। অপেক্ষা করছি বৃষ্টি থামার। পরে বাড়ি ফিরবো। এরই মধ্যে অনেকটুকু ভিজে গিয়েছি।

রুমকির মতো রাজ্জাক জানায়, বৃষ্টি হলেই রাজধানীতে যান চলাচল কমে যায়। বৃষ্টি হলে পরিবহন পাওয়া যায় না। পাশাপাশি বেড়ে যায় যানবাহনের ভাড়া। পাশাপাশি ফুটপাত তৈরির কাজ চলায় বিড়ম্বনার শিকার হতে হচ্ছে।

ব্যাংক কর্মকর্তা রেজাউল ইসলাম জানান, বৃষ্টি শুরু হয়েছে; বাসায়ও অনেক তাড়া, তাই সিএনজি করে যাচ্ছি। যদিও বৃষ্টির কারণে ভাড়া একটু বেশি দিতে হচ্ছে।

এদিকে জানা গেছে, বৃষ্টির জন্য শুধু সিএনজিই নয়, বেড়েছে রিকশা ভাড়াও।

আবহাওয়াবিদরা বলছেন, পরিস্থিতি এখন স্বাভাবিক রয়েছে। তবে ১-২ সপ্তাহের মধ্যে বড় ধরনের কালবৈশাখী ঝড়ের শঙ্কা রয়েছে।

এছাড়া ঢাকা, ময়মনসিংহ, সিলেট, চট্টগ্রাম ও রাজশাহী বিভাগে আসছে ২-৩ দিন মাঝারি ধরনের বৃষ্টি অব্যাহত থাকবে বলে জানায় আবহাওয়া অফিস।

রাজধানী ও এর আশপাশের আবহাওয়া সম্পর্কে আবহাওয়া অফিস বলছে, এখন বৃষ্টি হওয়াটা স্বাভাবিক। এ বৃষ্টি আরো ২-৩ দিন অব্যাহত থাকবে।

তবে বৃষ্টি হলেও ঢাকা, ময়মনসিংহ ও রাজশাহী বিভাগে তাপমাত্রা বাড়বে। আর বৈশাখের আগে বড় ধরনের কালবৈশাখী ঝড় হবার শঙ্কা রয়েছে।

এমসি/ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh