• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বিএমডিসি রেজিস্ট্রেশন : বিক্ষোভে অচল ইউএসটিসি

জয়নুল আবেদীন, চট্টগ্রাম

  ২৩ মার্চ ২০১৭, ২১:১৪

বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) রেজিস্ট্রেশনের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে অচল হয়ে পড়েছে চট্টগ্রামে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ইউএসটিসি)।

বৃহস্পতিবার সকাল থেকে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে শিক্ষার্থীরা।

একপর্যায়ে, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের সামনে ফয়েস লেক এলাকায় জাকির হোসেন রোড অবরোধ করে মিছিল সমাবেশ করে শিক্ষার্থীরা। এ সময় জাকির হোসেন রোডে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। মানুষের ভোগান্তির কথা চিন্তা করে পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের গেটের সামনে বিক্ষোভ সমাবেশ করে শিক্ষার্থীরা।

বিক্ষোভ সমাবেশে শিক্ষার্থীরা জানান, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অবহেলার কারণে দেশি বিদেশি প্রায় ১৪ শিক্ষার্থীর শিক্ষা জীবন অনিশ্চিত।

অভিভাবকদের লক্ষ লক্ষ টাকা খরচ করে, এই বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করে জানিয়ে শিক্ষার্থীরা বলেন, পিতা মাতার পাশাপাশি স্বজনদের কাছে আমরা লজ্জিত।

শিক্ষার্থীরা বলেন, 'শিক্ষার্থীদের শিক্ষা জীবনের কথা বিবেচনা করে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে জরিমানা বাবদ ১০ কোটি টাকা জমা দেয়ার নির্দেশ দেয়া হয় বিশ্ববিদ্যালয় প্রশাসনকে। জমা দেয়ার শেষ সময়সীমা ছিল ২২ মার্চ। কিন্তু স্বাস্থ্য মন্ত্রণালয়ের বেঁধে দেয়া সময়ের মধ্যে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জরিমানা প্রদানে ব্যর্থ হয়। যার ফলশ্রুতিতে বিশ্ববিদ্যালয়ের ২৫ থেকে ২৯ তম ব্যাচের ১৪শ শিক্ষার্থীর রেজিস্ট্রেশন অনিশ্চিত হয়ে পড়েছে।'

নিয়মানুযায়ী অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি বাবদ ১২ থেকে ১৪ লাখ টাকা ফি নেয়া হলে তার দ্বিগুণ জরিমানা দিতে হয়। সেক্ষেত্রে ইউএসটিসির বিপুল পরিমাণ টাকা জরিমানা হয়। বেঁধে দেয়া সময়ের মধ্যে নির্দিষ্ট পরিমাণ টাকা নির্দিষ্ট সময়ে টাকা আদায় না হওয়ায় দেশি বিদেশি শিক্ষার্থীরা এখন অন্ধকার দেখছে।

এর প্রতিবাদে শিক্ষা কার্যক্রমের পাশাপাশি বঙ্গবন্ধু মেমোরিয়াল হাসপাতালের চিকিৎসা কার্যক্রমও বন্ধ করে দিয়েছে শিক্ষার্থীরা। সোমবার থেকে বৃহত্তর আন্দোলনের ঘোষণা দেন শিক্ষার্থীরা। এদিকে, শিক্ষার্থীদের আন্দোলনের মুখে কোনো শিক্ষক বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আসেননি।

এসজে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh