• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

আলাউদ্দিনের আশ্চর্য প্রদীপ

আরটিভি অনলাইন রিপোর্ট, চুয়াডাঙ্গা

  ০৫ মার্চ ২০১৭, ১৭:২৬

চুয়াডাঙ্গার গোকুলখালীতে নির্মিত বিদ্যুৎসাশ্রয়ী রিচার্জেবল লাইটে আলোকিত হচ্ছে, চুয়াডাঙ্গা ও পার্শ্ববর্তী জেলার বেশ কয়েকটি গ্রাম। একসময় সন্ধ্যা হলেই নেমে আসতো অন্ধকার, এখন সেখানে জ্বলছে আলো। আর এ আলোকিত হবার পথ তৈরি হয়েছে বিদ্যুৎ সাশ্রয়ী রিচার্জেবল লাইটে।

ক'বছর আগে চুয়াডাঙ্গার গোকুলখালী গ্রামের মিস্ত্রি আলাউদ্দিন প্রথম বিদ্যুৎসাশ্রয়ী এ চার্জার লাইট তৈরি করেন। আর বর্তমানে আলাউদ্দিনের আশ্চর্য প্রদীপ নামেই এ লাইট আলো ছড়াচ্ছে, বৈদ্যুতিক বাতির বিকল্প হিসেবে।

এ লাইটের ব্যাপক চাহিদা তৈরি হওয়ায় গ্রামেই গড়ে উঠেছে ৩০টি রিচার্জেবল লাইট কারখানা। এরইমধ্যে জেলার চাহিদা মিটিয়ে এ চার্জার লাইট পাঠানো হচ্ছে পাশের জেলাগুলোতে।

বিক্রেতারা জানালেন, আমদানি করা চার্জার লাইটের চেয়ে স্থানীয়ভাবে প্রস্তুত এ লাইটের গুণগতমান অনেক ভাল। তবে স্থানীয়রা বলেন, রিচার্জেবল লাইটের মাধ্যমে রাতের বেলা লোডশেডিংয়ের সময় শিক্ষার্থীদের পড়া-লেখার সুবিধার পাশাপাশি, অন্যান্য দৈনন্দিন কাজও স্বাচ্ছন্দ্যে করতে পারছেন তারা।

এদিকে, প্রস্ততকারকদের দাবি, লোডশেডিং সমস্যা ও বিদ্যুৎ খরচ কমাতে, এ রিচার্জেবল লাইট অত্যন্ত কার্যকর। তাই এ শিল্পের সম্প্রসারণে জেলায় বিসিক নগরী স্থাপনে সরকারের সহযোগিতা চান তারা।

আরকে/ এসজে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh