• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

পরিবহন ধর্মঘটে লোকসানে ফুলচাষিরা

অনলাইন ডেস্ক
  ২৮ ফেব্রুয়ারি ২০১৭, ১২:২৮

পরিবহন ধর্মঘটের কারণে লোকসানের মুখে পড়েছেন ঝিনাইদহের কালীগঞ্জের ফুল চাষী ও ব্যবসায়ীরা। লাভজনক ফুলচাষ নিয়ে চাষিরা এখন বড়ই বিপাকে। আর দ্বিগুণ লোকসান গুনতে হচ্ছে ফুল ব্যবসায়ীদের। পরিবহন সংকটে বাড়তি ভাড়া দিয়েও তারা ফুল পৌঁছাতে পারছে না কাঙ্খিত স্থানে।

বাংলাদেশের অন্যতম গাদা ফুল উৎপাদনকারী অঞ্চল ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলা। এ উপজেলার বালিয়াডাঙ্গা, ত্রিলোচনপুর, কোলাসহ বিভিন্ন গ্রামে প্রায় ৯০ হেক্টর জমিতে গাদা ফুল চাষ করা হয়ে থাকে। পাশাপাশি অন্যান্য ফুলও চাষ হয়ে থাকে। তবে বালিয়ডাঙ্গা গ্রামে সব চে’ বেশি গাদা ফুল চাষ করা হয়। বালিয়াডাঙ্গা বাজার উপজেলার সব চে’ বড় ফুলের বাজার।

কিন্তু একটানা ধর্মঘটের কারণে লোকসানে পড়েছেন ফুল ব্যবসায়ী ও চাষিরা। ধর্মঘটের কারণে যানবাহন চলাচল না করায় এখান থেকে ফুল কিনে বিভিন্ন স্থানে ঠিকমত সরবরাহ করতে পারছে না ব্যবসায়ীরা। ফলে বাজারে কমে গেছে ফুলের দাম। সাধারণ সময় বাজারে গাদা ফুল বিক্রি হয় প্রতি ঝোপা ১শ’ ৪০ টাকা থেকে দেড় শ’টাকা। কিন্তু এখন প্রতি ঝোপা ফুল বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা। অবরোধ হরতাল, ধর্মঘট ব্যাতিত সময়ে প্রতিদিন এই উপজেলা থেকে ১৫ থেকে ২০ হাজার ঝোপা গাদা ফুল ঢাকা, চট্রগ্রাম, কুমিল্লাসহ বিভিন্ন জেলায় সরবরাহ করা হয়। কিন্তু ধর্মঘটের কারণে এখন সরবরাহ কমে দাঁড়িয়েছে ৫ হাজার ঝোপাতে। বাজারেও কমে গেছে ফুলের সরবরাহ।

ফুল ব্যবসায়ী মিলন হোসেন জানান, এ সময় যেখানে ২০ হাজার টাকা গাড়ি ভাড়া লাগতো এখন ধর্মঘটের কারণে ৩৫ হাজার টাকা দিয়েও আমরা ঠিকমত গাড়ি পাচ্ছি না। নাশকতার ভয়ে কেউ গাড়ি বের করতে চাচ্ছে না। ফলে ফুল সরবরাহ করতে না পারায় ব্যবসায়ীরা মারাত্মক ক্ষতির সম্মুখীন হচ্ছি।

ফুলচাষি কবির হোসেন অভিযোগ করে বলেন, আমরা বাজারে ফুলের অনেক কম দাম পাচ্ছি। এতে আমাদের চাষের খরচও উঠছে না। ফলে অনেক লস হয়ে যাচ্ছে।

এ ব্যাপারে কালীগঞ্জ ফুল ব্যবসায়ী সমিতি সভাপতি মতিয়ার রহমান বলেন, পরিবহন ধর্মঘটের কারণে ব্যবসায়ীরা মারাত্ম ক্ষতিগ্রস্ত হচ্ছি ।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh