• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

দাবি আদায়ে সোচ্চার ছিল ছাত্রসমাজ

অনলাইন ডেস্ক
  ২৮ ডিসেম্বর ২০১৬, ১৭:০৯

দেশে জাতীয় যে কোনো ইস্যুতে সবসময় উল্লেখযোগ্য ভূমিকা রেখেছে ছাত্রসমাজ। এ ঐতিহ্য ধারায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ২০১৬ সালেও বিভিন্ন ইস্যুতে দাবি আদায়ে আন্দোলনে শামিল হয়। এর মধ্যে আলোচিত ৪টি আন্দোলনের কথা তুলে ধরা হলো আরটিভি অনলাইন পাঠকদের জন্য।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়

ঢাকা কেন্দ্রীয় কারাগারের পরিত্যক্ত জমিতে জাতীয় ৪ নেতার নামে আবাসিক হল দাবিতে ২০১৬ সালের ২ আগস্ট থেকে আন্দোলনে নামেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শিক্ষার্থীরা।

দীর্ঘ আন্দোলন শেষে ২৯ আগস্ট বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ থার্মেক্স গ্রুপের সহায়তায় ২০১৭ সালের জানুয়ারিতে কেরানীগঞ্জে নতুন হল তৈরির কাজ শুরু হবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়।

রাজশহিী বিশ্ববিদ্যালয়

২৩ এপ্রিল শনিবার রাজশাহী বিশ্ববিদ্যালয় ইংরেজি বিভাগের অধ্যাপক এ এফ এম রেজাউল করিম সিদ্দিকীকে কুপিয়ে হত্যার প্রতিবাদ জানিয়ে খুনিদের বিচার দাবিতে দীর্ঘদিন আন্দোলন চলে।

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির ডাকে রোববার ও সোমবার দু’দিনের ক্লাস-পরীক্ষা বর্জন কর্মসূচি পালন করা হয়। হত্যাকাণ্ডে জড়িতদের গ্রেপ্তারে সাত দিনের সময় দিয়ে আন্দোলন কর্মসূচি স্থগিত করেন তারা। এরপর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ছাত্র সংগঠন ও শিক্ষার্থীরা এ আন্দোলনের রেশ ধরে রাখে পরের মাসেও।

গার্হস্থ্য অর্থনীতি কলেজ

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত গার্হস্থ্য অর্থনীতি কলেজকে বিশ্ববিদ্যালয়টির ইনস্টিটিউটের মর্যাদা দেয়ার দাবিতে ৪ অক্টোবর আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা। রাজধানীর নীলক্ষেত মোড় অবরোধ করেন তারা।

পরদিন সন্ধ্যায় নিজেদের দাবি আদায়ে পলাশীর ব্যানবেইস কার্যালয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদকে ১ ঘণ্টা অবরুদ্ধ করে রাখেন আন্দোলনকারীরা। সবশেষে মন্ত্রী শিক্ষার্থীদের দাবি পূরণের প্রতিশ্রুতি দিলে তারা সরে দাঁড়ান। বের হয়ে যান মন্ত্রী।

শাবিপ্রবি

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০১৬-১৭ সেশনের ভর্তি পরীক্ষার ফরমের বাড়তি মূল্য ধরার প্রতিবাদে ও ভর্তি আবেদন ফি কমানোর দাবিতে ১৭ অক্টোবর থেকে আন্দোলন শুরু করে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা।

মানববন্ধন, বিক্ষোভ মিছিল, অবস্থান কর্মসূচিতে স্লোগানমুখর হয়ে ওঠে ক্যাম্পাস।সাধারণ শিক্ষার্থীদের এ আন্দোলনের সঙ্গে অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালসহ বিভিন্ন রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠন সংহতি প্রকাশ করে।

আন্দোলনের মুখে ১৯ অক্টোবর দুপুরে বিশ্ববিদ্যালয়ের বিশেষ অ্যাকাডেমিক কাউন্সিলে ভর্তি ফরমের দাম কমানোর সিদ্ধান্ত হয়।

কে/এসজেড

মন্তব্য করুন

daraz
  • বিদায় ২০১৬ এর পাঠক প্রিয়
X
Fresh