• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

বিশ্ব তাদের ভুলবে না

ফারজানা সুলতানা

  ১৯ ডিসেম্বর ২০১৬, ১২:০৪

ক্যালেন্ডার থেকে বিদায় নিচ্ছে ২০১৬ সাল। নতুন বছরকে বরণ করার প্রস্তুতি চলছে ঘরে ঘরে। ২০১৬ সালে বিশ্ব যেমন নতুন নতুন ঘটনার সাক্ষী হয়েছে। তেমনি হারিয়েছে কীর্তিমানদের।

ফিদেল ক্যাস্ত্রো

২৬ নভেম্বর (শুক্রবার) স্থানীয় সময় রাত ১০টা ২৯ মিনিটে পৃথিবীর মায়া ত্যাগ করেন কমিউনিস্ট বিপ্লবের নেতা এবং কিউবার সাবেক প্রেসিডেন্ট ফিদেল ক্যাস্ত্রো। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯০ বছর। ১৯৫৯ সালে কিউবার বাতিস্তা সরকারের পতন ঘটিয়ে ক্ষমতায় আসেন কাস্ত্রো। প্রায় ৫০ বছর দেশ শাসনের পর ২০০৮ সালে ছোটভাই রাউল কাস্ত্রো’র কাছে ক্ষমতা হস্তান্তর করেন এ নেতা।

জয়ললিতা জয়রাম

৫ ডিসেম্বর (সোমবার) মারা যান ভারতের তামিলনাড়ু রাজ্যের পাঁচবারের মুখ্যমন্ত্রী জয়ললিতা জয়রাম। নানা শারীরিক জটিলতার কারণে তিন মাস ধরেই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন অভিনেত্রী থেকে তামিলনাড়ুবাসীর ‘আম্মা’ হওয়া জয়ললিতা। তাঁর মৃত্যু শোক কাটিয়ে উঠতে না পেরে মারা গেছেন ৭৭ জন।

মোহাম্মদ আলী

এ বছরই আমরা হারিয়েছি বিশ্বের কিংবদন্তি মুষ্টিযোদ্ধা মোহাম্মদ আলীকে। ৪ জুন ৭৪ বছর বয়সে অ্যারিজোনার ফনিক্সের একটি হাসপাতালে মারা যান তিনি। ১৯৬০ সালে রোম অলিম্পিকে লাইট হেভিওয়েট বক্সিংয়ে সোনা জয়ের মধ্য দিয়ে মোহাম্মদ আলী খ্যাতি অর্জন করেন। ২১ বছরের ক্যারিয়ারে তিনি মোট ৬১টি লড়াইয়ে অংশ নিয়েছেন আর ৫৬টিতে জয় পেয়েছেন।

রাজা ভূমিবল আদুলিয়াদে

থাইল্যান্ডের রাজা ভূমিবল আদুলিয়াদে ছিলেন বিশ্বে সবচেয়ে দীর্ঘদিন সিংহাসনে থাকা রাজা। চলতি বছরের ১৮ই অক্টোবর বার্ধক্যজনিত কারনে মারা যান তিনি। ৮৮ বছর বয়সে মারা যাওয়া ভূমিবল ৭০ বছর ধরে থাইল্যান্ডের রাজসিংহাসনে ছিলেন।

ইসমাইল কারিমভ

গেলো ৩ সেপ্টেম্বর মারা যান উজবেকিস্তানের প্রেসিডেন্ট করিমভ ইসলাম। মস্তিষ্কে রক্তক্ষরণের কয়েকদিন পর ৭৮ বছর বয়সে মারা যান তিনি। ১৯৯১ সালে সাবেক সোভিয়েত রিপাবলিক থেকে স্বাধীন হবার পর থেকে দেশটিকে নেতৃত্ব দিয়ে আসছিলেন করিমভ।

শিমন পেরেস

২০১৬ সালের ২৮ সেপ্টেম্বর ৯৩ বছর বয়সে মারা যান ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী ও নোবেল শান্তি পুরস্কার বিজয়ী শিমন পেরেজ। ১৯৪৮ সালে ইসরায়েল রাষ্ট্র প্রতিষ্ঠার পর পেরেজ দু’বার প্রধানমন্ত্রী ও একবার প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন।

সুশীল কৈরালা

এছাড়া মারা গেছেন নেপালের সাবেক প্রধানমন্ত্রী সুশীল কৈরালা। সাহিত্যে নোবেলজয়ী লেখক ইমরে কার্তেজ, ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি সাংবাদিক টনি কোজিয়ার, কানাডীয় সাহিত্যিক ডব্লিউ পি কিনসেলাসহ আরো অনেক বিশিষ্ট ব্যক্তি।

এফএফ/এমকে

মন্তব্য করুন

daraz
  • বিদায় ২০১৬ এর পাঠক প্রিয়
X
Fresh