• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

রাখাইনে সহিংসতার গ্রহণযোগ্য তদন্ত চান টিলারসন

আন্তর্জাতিক ডেস্ক
|  ১৫ নভেম্বর ২০১৭, ১৭:০৫ | আপডেট : ১৫ নভেম্বর ২০১৭, ১৭:১৪
মিয়ানমারে সফররত আমেরিকার  পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন রাখাইনে সহিংসতায় গ্রহণযোগ্য তদন্ত করার জন্য দেশটির স্টেট কাউন্সিলর অং সান সু চিকে আহ্বান জানিয়েছেন। বুধবার একদিনের সংক্ষিপ্ত সফরে নেপিদোতে সু চির সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এই আহ্বান জানান তিনি। খবর রয়টার্স।

বৈঠক শেষে এক যৌথ সংবাদ সম্মেলনে টিলারসন বলেন, যা ঘটেছে তা ভয়াবহ।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, রাখাইন রাজ্যে মিয়ানমারের সেনাবাহিনী ও সহযোগীদের ব্যাপক সহিংসতার গ্রহণযোগ্য খবরে আমরা গভীর উদ্বেগ প্রকাশ করছি।

টিলারসন বলেন, কয়েক লাখ নারী, পুরুষ ও শিশু বাংলাদেশে পালিয়ে যেতে বাধ্য হওয়ার ঘটনায়ও আমরা মর্মাহত।

তিনি আরো বলেন, সাম্প্রতিক বছরগুলোতে মিয়ানমারে বেশকিছু অগ্রগতি হয়েছে। এই সংকটকালীন সময়ে আমরা উন্নয়নের সে গতি রোধ করতে চাই না।

সু চির সঙ্গে বৈঠকের আগে টিলারসন দেশটির প্রভাবশালী সেনাবাহিনীর প্রধান সিনিয়র জেনারেল মিন অংয়ের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন।

রাখাইনে সহিংসতা বন্ধে মিয়ানমারের  নেত্রী ও দেশটির প্রভাবশালী সেনাবাহিনীকে চাপ দিতে বুধবার নেপিদো পৌঁছান তিনি। রাখাইনে সামরিক অভিযানকে রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে জাতিগত নিধনযজ্ঞ বলে আখ্যায়িত করে জাতিসংঘ।

রাখাইনে সেনা অভিযানে ব্যাপক সহিংসতা, হত্যা, ধর্ষণ ও নিপীড়নের অভিযোগে আন্তর্জাতিক সম্প্রদায়ের সমালোচনা ও চাপের মুখে রয়েছে মিয়ানমারের সেনাবাহিনী। ২৫ আগস্ট রাখাইনে পুলিশ ফাঁড়িতে হামলার পর সামরিক অভিযান শুরু করে মিয়ানমার। এ অভিযানের পর ৬ লক্ষাধিক রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

এপি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়