• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

আগামী কয়েকদিন নড়িয়া উপজেলার ভাঙন বাড়বে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৯ সেপ্টেম্বর ২০১৮, ১৯:২৬

ভারতের আসাম এবং পশ্চিমবঙ্গের দার্জিলিং ও জলপাইগুড়িতে ব্যাপক বৃষ্টি হওয়ায় ব্রহ্মপুত্র ও গঙ্গা অববাহিকার পানি হঠাৎ বাড়তে শুরু করায় বাংলাদেশের বেশ কয়েকটি এলাকায় প্লাবিত হয়েছে। যা আগামী কয়েক দিনের মধ্যে স্বাভাবিক হয়ে যাবে। কিন্তু পানি নেমে যাওয়ার কারণে আগামী কয়েক দিন বাড়বে নড়িয়া উপজেলার ভাঙন।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান ভূঁইয়া আরটিভি অনলাইনকে এমনটি জানিয়েছেন।

তিনি বলেন, বন্যা পরিস্থিতি আগের চেয়ে উন্নতির দিকে। পানি স্থিতিশীল অবস্থায় রয়েছে। পানি বৃদ্ধি পাওয়ার তেমন কোনও সম্ভাবনা নেই। উজানের পানি কমে গেছে। দুই একদিন মধ্যে বন্যা কবলিত এলাকার পানি নেমে যাবে।

পানির সমতল বৃদ্ধি পাওয়ার কারণে নড়িয়া উপজেলায় ভাঙন পরিস্থিতি কেমন হবে জানতে চাইলে তিনি আরও বলেন, পানি নেমে যাওয়ার সময় ভাঙন বৃদ্ধি পেয়ে থাকে। যেহেতু পানি নেমে যাবে। সেক্ষেত্রে নড়িয়া উপজেলায় দুই একদিন ভাঙনে মাত্রা বাড়তে পারে।

আজ বুধবার বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র এক প্রতিবেদনে জানা যায়, বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) সকাল ৯টা পর্যন্ত গাইবান্ধা, বগুড়া, সিরাজগঞ্জ, জামালপুর, ও টাঙ্গাইলের বন্যা পরিস্থিতি অপরিবর্তিত থাকবে। ব্রহ্মপুত্র-যমুনা ও পদ্মা নদ-নদীসমূহের পানির সমতল স্থিতিশীল আছে যা আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। গঙ্গা নদীর পানি বাড়ছে যা আগামী ৪৮ ঘণ্টা অব্যাহত থাকতে পারে। আপার মেঘনা অববাহিকার প্রধান নদীসমূহের পানি বাড়তে পারে যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

পূর্বাভাসে আরও জানানো হয়েছে, আজ দেশের ৩টি নদীর ৫টি পয়েন্টে পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এর মধ্যে যমুনা নদীর ফুলছড়ি পয়েন্টে ৮ সেন্টিমিটার, সারিয়াকান্দিতে ১৭ সেন্টিমিটার ও বাহাদুরাবাদ পয়েন্টে ৯ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হতে দেখা যায়।

এছাড়া আত্রাই নদীর বাঘাবাড়ী পয়েন্টে ১৩ সেন্টিমিটার ও ধলেশ্বরী নদীর এলাশিন পয়েন্টে ২৮ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হতে দেখা যায়।

নদ-নদীর ৯৪ স্টেশনের মধ্যে পানি বৃদ্ধি পেয়েছে ৩০টি, হ্রাস পেয়েছে ৫৬টি, অপরিবর্তিত রয়েছে ৭টি।

আরও পড়ুন :

এমসি/এসএস

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নিপুণের প্যানেলে ভাঙন
যে বিভাগে বিচ্ছেদের হার বেশি
এবার এশা দেওলের সংসারে ভাঙনের সুর
জাপায় ভাঙনের সুর
X
Fresh