• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

নতুন ভোটার ২৪ লাখ ৩৭ হাজার ৩৩১

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১০ আগস্ট ২০১৭, ১৮:৪৮

বাড়ি বাড়ি গিয়ে চলমান ভোটার তালিকা হালনাগাদের তথ্য সংগ্রহ কার্যক্রম নিয়ে সন্তুষ্ট প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। এই কাজে কমিশন ৭০ ভাগ সফল হয়েছে বলে দাবি করেছেন ইসি সচিবালয়ের ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ।

বৃহস্পতিবার আগারগাঁওয়ের নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে আয়োজিত এক ব্রিফিংয়ের ইসি সচিব বলেন, বাড়ি বাড়ি না যাওয়ার বিষয়ে কোনো তথ্য সংগ্রহকারীর বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হবে।

গেলো বুধবার চলতি বছরের ভোটার তালিকা হালনাগাদের জন্য তথ্য সংগ্রহের কাজ শেষ হয়। আসছে ২০ আগস্ট থেকে নতুন ভোটারদের ছবি তোলাসহ নিবন্ধনের কাজ শুরু হবে।

হেলালুদ্দীন আহমদ বলেন, এ পর্যন্ত নতুন ভোটার হিসেবে আমাদের কাছে অন্তর্ভুক্ত হয়েছে ২৪ লাখ ৩৭ হাজার ৩৩১ জন। মৃত ভোটার কর্তন হয়েছে ১৩ লাখ ৩৩ হাজার ২ জন। ভোটার স্থানান্তর আবেদন করেছেন ৬০ হাজার ৮৭৬ জন। নতুন ভোটারের টার্গেট ছিল ৩৫ লাখ। এর মধ্যে ৭০ ভাগ অর্জিত হয়েছে। শতকরা হিসেবে টার্গেট ছিল ৩ দশমিক ৫ শতাংশ। যার মধ্যে অর্জিত হয়েছে ২ দশমিক ৪ শতাংশ। ২০ আগস্ট থেকে তথ্য প্রদানকারীদের নিবন্ধন শুরু হবে। এ কাজে ৫৫ হাজার তথ্য সংগ্রহকারী এবং ১১ হাজার সুপারভাইজার নিয়োগ দেয়া হয়েছিল। প্রত্যেক বিভাগে, জেলা উপজেলায় কমিটি কাজ করেছে। ব্যাপক পোস্টার হ্যান্ডবিল বিলি করেছি। মোটামুটি টার্গেট যেটা আশা করেছিলাম তার চেয়ে বেশি অর্জন করেছি।

তথ্য সংগ্রহকারীদের বাড়ি বাড়ি না যাওয়ার বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে হেলালুদ্দীন বলেন, আমরা যদি সুনির্দিষ্টভাবে এরকম অভিযোগ পাই তাহলে তথ্য সংগ্রহকারীর বিরুদ্ধে আমরা অ্যাকশন নেব। কেউ যদি আমাদের বলতে পারেন- তথ্য সংগ্রহ করার জন্য কেউ সেখানে যাননি তাহলে তার বিরুদ্ধে আমরা অ্যাকশন নেব। প্রতিবছর একটা টার্গেট থাকে। আমরা নির্দিষ্ট পরিমাণ তথ্য সংগ্রহ করে থাকি। যতটুকু আমরা পেয়েছি আমরা সন্তুষ্ট।

তথ্য সংগ্রহের সময় বাড়ানো হবে কিনা জানতে চাইলে ইসি সচিব বলেন, কমিশনের এমন কোনো সিদ্ধান্ত নেই। ভোটার হওয়ার জন্য যথেষ্ট সময় আছে। নির্বাচন অফিসে যোগাযোগ করলে তাদের ভোটার করা হবে। সবসময় তারা এ ভোটার হতে পারবে।

গত ২৫ জুলাই প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা ময়মনসিংহে এ কার্যক্রম উদ্বোধন করেন। বাড়ি বাড়ি গিয়ে তথ্য নেয়ার কার্যক্রম শেষ হয় বুধবার।

সি/

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এবার নতুন ভোটার ১ কোটি ৫৪ লাখ : ইসি
X
Fresh