• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

যাত্রী কল্যাণ সমিতির প্রতিবেদন

এবারের ঈদযাত্রায় প্রাণহানি ৩১১

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৪ জুলাই ২০১৭, ১৪:১৪

এবারের ঈদযাত্রায় সারাদেশে বিভিন্ন দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ৩১১ জন। এরমধ্যে শুধু সড়ক-মহাসড়কেই প্রাণ গেছে ২৭৪ জনের। আহত হয়েছেন ৮৪৮ জন।

এ ছাড়া নৌপথে ৩ জন নিহত ও ১৪ জন আহত এবং রেলপথে ট্রেনে কাটা পড়ে পূর্বাঞ্চলে ২৫ জন ও পশ্চিমাঞ্চলে ৯ জনসহ মোট ৩৪ জন নিহত হয়েছেন।

ফলে এবারের ঈদযাত্রায় মোট ২৪০টি দুর্ঘটনায় ৩১১ জন নিহত ও ৮৬২ জন আহত হয়েছেন।

মঙ্গলবার ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন মিলনায়তনে সংবাদ সম্মেলনে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

সংগঠনটি ‘ঈদযাত্রায় দুর্ঘটনা প্রতিবেদন-২০১৭’ নামে প্রতিবেদনটি প্রকাশ করে। সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

মোজাম্মেল হক চৌধুরী বলেন, প্রতিবছর ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনা আশঙ্কাজনক হারে বেড়ে যাওয়ায় গেলো চার বছর ধরে বিষয়টি তারা পর্যবেক্ষণ করে আসছেন। এবারের ঈদে রেশনিং পদ্ধতিতে ছুটি থাকায় ঈদ যাত্রায় খানিকটা স্বস্তিদায়ক হলেও সড়ক দুর্ঘটনা বেড়েছে। ফলে বেড়েছে প্রাণহানি ও ক্ষয়ক্ষতির পরিমাণও।

প্রতিবেদনে বলা হয়, ঈদযাত্রা শুরুর দিন ১৯ জুন থেকে ঈদ শেষে বাড়ি থেকে কর্মস্থলে ফেরা ১ জুলাই পর্যন্ত ১৩ দিনে সড়কে ২০৫টি দুর্ঘটনায় ২৭৪ জন নিহত ও ৮৪৮ জন আহত হয়েছেন।

একই সময় নৌপথে ১টি দুর্ঘটনায় ৩ জন নিহত ও ১৪ জন আহত হয়েছেন এবং রেলপথে ট্রেনে কাটা পড়ে পূর্বাঞ্চলে ২৫ জন ও পশ্চিমাঞ্চলে ৯ জনসহ মোট ৩৪ জন নিহত হয়েছেন।

তিনি বলেন, বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির সড়ক দুর্ঘটনা মনিটরিং সেলের সদস্যরা ২২টি জাতীয় দৈনিক, ৬টি আঞ্চলিক দৈনিক, ১০টি অনলাইনে সংবাদ মাধ্যমে প্রকাশিত সংবাদ মনিটরিং করে এ প্রতিবেদন তৈরি করা হয়।

তবে গেলো ঈদুল ফিতরের তুলনায় এবার দুর্ঘটনার সংখ্যা কম হলেও বেড়েছে মৃত্যুর হার। গেলো বছর দুর্ঘটনা ঘটে ১২১টি। এতে নিহত হয় ১৮৬জন। এবারের নিহতের সংখ্যা গেলো বছরের চেয়ে ৮৮জন বেশি। গেলো বছর আহত হয় ৪৪৬ জন। এবার এ সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৪৮ জনে।

সি/

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঈদযাত্রায় বেশি মৃত্যু মোটরসাইকেল দুর্ঘটনায়
লোহিত সাগর পাড়ি দিতে গিয়ে নৌকা ডুবে ৩৩ প্রাণহানি
আমিরাতে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি নিহত
বেপরোয়া বাস ঢুকে পড়ল দোকানে, নিহত ১
X
Fresh