• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

বিসিবি কমিটির কার্যক্রম কেন অবৈধ নয় : হাইকোর্ট

অনলাইন ডেস্ক
  ২৬ সেপ্টেম্বর ২০১৭, ১২:১২

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) বর্তমান কার্যনির্বাহী কমিটির কার্যক্রম কেন অবৈধ ঘোষণা করা হবে না-তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

তবে বিসিবি বর্তমান পর্ষদের বার্ষিক সাধারণ সভা (এজিএম) ও বিশেষ সাধারণ সভা (ইজিএম) হতে বাধা নেই।

মঙ্গলবার বিচারপতি এস এম এমদাদুল হক ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর অবকাশকালীন হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

বিসিবি গঠনতন্ত্রে পরিবর্তন এনে ৫ বছর আগে জাতীয় ক্রীড়া পরিষদের (এনএসসি) চিঠিকে কেন্দ্র করে যে আইনি জটিলতার শুরু হয়, তারই ধারাবাহিকতায় রোববার রিট আবেদন করেন সাবেক বোর্ড পরিচালক স্থপতি মোবাশ্বের হোসেন।

এর পরিপ্রেক্ষিতে সোমবার শুনানি হয়। এতে বিসিবি ও জাতীয় ক্রীড়া পরিষদের (এনএসসি) পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

রিট আবেদনকারীর পক্ষে ছিলেন সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মাদ আলী ও ব্যারিস্টার মাহবুব শফিক।

২০১৩ সালে গঠিত বিসিবির বর্তমান পরিচালনা কমিটির ৪ বছরের ‘সাফল্য’ উল্লেখ করে শুনানিতে মাহবুবে আলম বলেন, ২০০৮ সালে যে প্রক্রিয়ায় বোর্ড কাউন্সিলররা নির্বাচিত হন এবং বোর্ড গঠন করেন। ঠিক সেই প্রক্রিয়ায় এ কমিটি গঠন করা হয়। ফলে আইনতই কার্যক্রম পরিচালনা করছে বর্তমান কমিটি।

২০১২ সালে এনএসসি বিসিবির গঠনতন্ত্র পরিবর্তনের পদক্ষেপ নিলে তার বৈধতা চ্যালেঞ্জ করে আদালতে যান মোবাশ্বের হোসেন এবং বিসিবি নির্বাহী কমিটির সাবেক সদস্য ইউসুফ জামিল বাবু।
গঠনতন্ত্র সংশোধনের ক্ষমতা বিসিবির হাতে রেখে ওই বছরই রায় দেয় আপিল বিভাগ।

সেই রায় তুলে ধরে অ্যাটর্নি জেনারেল বলেন, রায়ের সময় আপিল বিভাগ বর্তমান কমিটিকে অকার্যকর বলে গণ্য করলে গঠনতন্ত্র সংশোধনের ক্ষমতা বিসিবির হাতে দিত না।
তাই এ আবেদনের গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলে একে ‘নিজের নাক কেটে অন্যের যাত্রা ভঙ্গ করার প্রয়াস’ বলে মন্তব্য করেন তিনি।

আসছে ২ অক্টোবর এজিএম ও ইজিএম ডেকেছে বর্তমান কমিটি। তা বন্ধ রাখার নির্দেশনা চেয়ে করা এ রিট আবেদনে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব এবং বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতিসহ ৭জনকে বিবাদী করা হয়।
আপিল বিভাগের রায়কে ‘নিজেদের পক্ষে’ দাবি করে প্রথমে বিসিবির পরিচালনা পর্ষদের কার্যক্রম এবং এজিএম ও ইজিএমের বৈধতা জানতে চেয়ে আইনি নোটিশ পাঠান মোবাশ্বের।
নির্ধারিত সময়ে এর জবাব না পেয়ে হাইকোর্টে রিট আবেদনটি করেন সাবেক এ বোর্ড পরিচালক।

ডিএইচ/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আইন-বিচার এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রস্তুতি ক্যাম্পের স্কোয়াড নিয়ে যা বললেন সুজন
ইতিহাস গড়লেন বাঁধন
আপিল বিভাগে নিয়োগ পাচ্ছেন ৩ বিচারপতি
রোহিঙ্গাদের ভোটার তালিকা চান হাইকোর্ট
X
Fresh