• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় তদন্ত কর্মকর্তাকে জেরার অনুমতি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৮ সেপ্টেম্বর ২০১৬, ১৩:৪৭

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় তদন্ত কর্মকর্তাকে জেরা করতে পারবেন খালেদা জিয়ার আইনজীবী।

বৃহস্পতিবার খালেদা জিয়ার একটি আবেদনের নিষ্পত্তি করে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বিভাগের ৫ সদস্যের বেঞ্চ এ আদেশ দেন।

মামলায় তিনটি প্রশ্নে তদন্ত কর্মকর্তাকে নতুন করে জেরা করতে পারবেন তারা।

তদন্ত কর্মকর্তাকে কয়েকটি প্রশ্ন নতুন করে জেরা ও মামলার কেস ডকেট দেখতে চেয়ে নিম্ন আদালতে আবেদন করেছিলেন খালেদার আইনজীবী। ওই আদেশ নিম্ন আদালতে নাকচ হবার পর তারা হাইকোর্টে আবেদন করেন। হাইকোর্ট এ আবেদন খারিজ করে দেন। পরে আপিল বিভাগে আবেদন করেন খালেদা জিয়া।

খালেদা জিয়া ছাড়া অন্য আসামিরা হলেন তার সাবেক রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী, সাবেক মেয়র সাদেক হোসেন খোকার একান্ত সচিব মনিরুল ইসলাম খান ও জিয়াউল ইসলাম মুন্না।

জেরার সময় মাত্র তিনটি প্রশ্ন করতে পারবেন আইনজীবীরা। সেগুলো হলো- ১. ট্রাস্টি বোর্ডের কোনো সম্পত্তি অপব্যবহার হইলে বোর্ড অব ট্রাস্টি দায়ী কি-না? ২. হলফকারী হিসেবে আপনি হলফ করে কি বলেছেন? এবং ৩. আপনাকে ২০০৫ সালে দুদক থেকে প্রত্যাহার করা হয়েছে? তারপর থেকে আপনি কিভাবে কার্যক্রম চালিয়ে যাচ্ছেন?

আর কেস ডকেটের বিষয়ে আদালত বলেছেন, বিচারিক আদালতের অনুমতি সাপেক্ষে খালেদার আইনজীবীরা তা দেখতে পারবেন।

আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী। দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশীদ আলম খান।

৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা আত্মসাতের অভিযোগে ২০১০ সালের ৮ আগস্ট তেজগাঁও থানায় এ মামলা করে দুর্নীতি দমন কমিশন।

মামলার তদন্ত কর্মকর্তা হারুনুর রশিদ ২০১২ সালের ১৬ জানুয়ারি আদালতে অভিযোগপত্র দেন। পরের বছরের ১৯ মার্চ অভিযোগ গঠনের মধ্য দিয়ে আসামিদের বিচার শুরু হয়।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আইন-বিচার এর পাঠক প্রিয়
X
Fresh