• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বছরের আলোচিত অপরাধ

হোসাইন তারেক

  ২৪ ডিসেম্বর ২০১৬, ১৭:১৫

ক্যালেন্ডারের পাতা থেকে বিদায় নিচ্ছে আরো একটি বছর। দরজায় কড়া নাড়ছে নতুন বছর ২০১৭। গেলো হতে যাওয়া বছরে নানা বিষয় বিমোহিত করার পাশাপাশি অনেক ঘটনা জাতিকে দুঃখ-বেদনায় ভারাক্রান্ত করেছে। যা আমাদের মানবিক সত্ত্বাকে নাড়িয়ে দেয়। প্রশ্ন ওঠে মানবিকতা নিয়ে। দেশ থেকে দেশান্তরে তোলে আলোচনা-সমালোচনার ঝড়। সেসব ঘটনা হয়ে ওঠে বিপন্ন মানবতার প্রতীক। শেষ হতে যাওয়া ২০১৬ সালের এরকমই কিছু ঘটনার সংক্ষিপ্ত আলোচনা নিয়েই আমাদের আজকের আয়োজন-

গুলশান ও শোলাকিয়ায় জঙ্গি হামলা

২০১৬ সালের ১ জুলাই বাংলাদেশের ইতিহাসে ঘটে হৃদয়বিদারক ঘটনা। কূটনৈতিক জোন গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলায় প্রাণ হারান ১৭ বিদেশি, ২ পুলিশ সদস্যসহ ২২ জন। সেনাবাহিনীর নেতৃত্বে বিশিষ অভিযানে নিহত হয় ৬ জঙ্গি। গুলশানের ঘটনার রেশ না কাটতেই দেশের সবচেয়ে বড় ঈদগাহ ময়দানে ঘটে আরেক নারকীয় ঘটনা। মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসব ঈদুল ফিতরের দিন ঈদ জামাতে হামলা চালায় জঙ্গিরা। সেখানেও নিহত হয় ২ পুলিশসহ ৪ জন।

প্রধানমন্ত্রীর বিমানে ত্রুটি

৮ জুন সৌদি সফর শেষে দেশে ফেরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অবতরণের সময় রানওয়েতে ধাতব বস্তু দেখে ২০ মিনিট আকাশে উড়ে অবতরণ করে বিমান। তোলপাড় সৃষ্টি করা ঘটনায় বরখাস্ত করা হয় বিমানের ট্রাফিক কন্ট্রোলের দু’কর্মকর্তাকে।

এরপর ঘটে বিমানের সবচেয়ে ভয়ানক দুর্ঘটনা। ১৭ নভেম্বর হাঙ্গেরি যাবার পথে যান্ত্রিক ত্রুটি দেখা দেয় প্রধানমন্ত্রী বহনকারী বিমানে। ত্রুটির কারণে তুর্কমেনিস্তানের রাজধানী আশখাবাতে অনির্ধারিত যাত্রাবিরতি করেন শেখ হাসিনা। এ ঘটনায়ও বিমানের ৬ কর্মকর্তাকে বরখাস্ত করা হয়। দুর্ঘটনা ইচ্ছাকৃত ছিল এ নিয়ে দেশে-বিদেশে চলছে আলোচনা।

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি

২০১৬’র ফেব্রুয়ারিতে বাংলাদেশ ব্যাংকের প্রায় ৮ কোটি ১০ লাখ ডলার চুরি হয়। এটি ছিল দেশের ইতিহাসের অন্যতম আলোচিত ঘটনা। সুইফট সিস্টেম ব্যবহার করে ভুয়া বার্তা পাঠিয়ে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্ক থেকে এ অর্থ খসে। রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনে যাওয়া টাকার বড় অংশ চলে যায় ফিলিপাইনের জুয়ার টেবিলে। সিআইডি তদন্তে দেখা যায়, চুরির ঘটনায় ২৩ বিদেশি এবং বাংলাদেশ ব্যাংকের ৫ কর্মকর্তা জড়িত।

গাইবান্ধার সাঁওতাল পল্লীতে সংঘর্ষ

রংপুর সুগার মিলের আখ কাটা নিয়ে গাইবান্ধার গবিন্ধগঞ্জে ক্ষুদ্র নৃ-গোষ্ঠি সাঁওতাল আদিবাসীদের সঙ্গে স্থানীয় মিলের শ্রমিক কর্মচারি ও পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ হয়। আহত হয় পুলিশসহ ১৫জন। এ ঘটনায় সারাদেশে আলোচনা- সমালোচনার ঝড় ওঠে। দেশের গণ্ডি পেরিয়ে এ ঘটনা বিদেশি গণমাধ্যমেও স্থান করে নেয়।মানবাধিকার সংগঠন এবং সরকার ও দেশের বিরোধী রাজনৈতিকদলগুলো পরিদর্শন করেন সাঁওতাল পল্লী।

সংখ্যলঘুদের ওপর হামলা

৩০ নভেম্বর ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে হামলা চালানো হয় সংখ্যালঘু সম্প্রাদয়ের বাড়ি, ঘর ও মন্দিরে। সামাজিক যোগাযোগ মাধ্যমে দেশ-বিদেশে এ নিয়ে সমালোচনা হলেও থেমে থাকেনি দুর্বৃত্তের লুটপাট ও আগুন। রাজনৈতিক দলগুলো হামলার জন্য একে অপরকে দায়ী করে। শুধু নাসিরনগর নয়, একই সঙ্গে হামলা হয় দেশের বিভিন্নস্থানের ধর্মীয় সংখ্যালঘুদের ওপর।

খাদিজার ফিরে আসা

গেলো ৩ অক্টোবর সিলেট এমসি কলেজে পরীক্ষা দিয়ে বাড়ি ফেরার পথে ছাত্রলীগ নেতা বদরুলের হামলার শিকার হন সরকারি মহিলা কলেজেরর শিক্ষার্থী খাদিজা বেগম নার্গিস। সিলেট থেকে ঢাকার স্কয়ার হাসপাতালে এনে লাইফ সাপোর্টে রাখা হয়। দু’ দফা অস্ত্রোপচার ও ৫৩ দিন পর আশঙ্কামুক্ত হন খাদিজা। আসেন সাংবাদিকদের সামনে, দোয়া চান সবার কাছে।

কুমিল্লার কলেজছাত্রী তনু খুন

২০ মার্চ ২০১৬। কুমিল্লা সেনানিবাস থেকে উদ্ধার হয় ভিক্টোরিয়া কলেজের ছাত্রী সোহাগি জাহান তনুর মরদেহ। দু’ দফা ময়নাতদন্ত প্রতিবেদন দেয়া হলেও হত্যার কারণ রয়ে গেছে অজানা। এ ঘটনা সারাদেশে তুমুল আন্দোলন ও সমালোচনার ঝড় তুললেও এখনো তার মৃত্যুরহস্য উদঘাটিত হয়নি।

চট্টগ্রামে মিতু ও কাকরাইলে রিশা হত্যাকাণ্ড

এদিকে তনু হত্যার রেশ থাকতেই চট্রগ্রামে খুন হন এসপি বাবুল আক্তারের স্ত্রী মিতু। আলোচিত এ হত্যাকাণ্ডের ঘটনাও সারা দেশে ব্যাপক আলোড়ন তোলে।এখানেই শেষ নয়। বখাটের ছুরিকাঘাতে প্রাণ হারায় রাজধানীর কাকরাইল উইলস লিটল ফ্লাওয়ার স্কুলের অষ্টম শ্রেণির ছাত্রী রিশা। এ ঘটনায় আটক হয়ে কারাগারে আছে ঘাতক ওবায়দুল। রিশার পর মাদারিপুরের কালকিনীতে বখাটের হামলায় প্রান হারায় আরেক স্কুল ছাত্রী। এ ঘটনায়ও আটক হয়েছে ঘাতক মিলন।

উত্ত্যক্তের প্রতিবাদ করায় পা হারান বাবা

ঝিনাইদহের কালীগঞ্জে দু’মেয়েকে উত্ত্যক্ত করার প্রতিবাদ করায় বখাটের হামলায় দু’পা হারান বাবা কৃষক শাহানুর আলম। স্থানীয় যুবলীগ নেতার ছেলে কামাল হোসেন কুপিয়ে ও রড দিয়ে পিটিয়ে শাহানুরকে জখম করে। পচন রোধে তার ২ পা কেটে ফেলেন ডাক্তার। পুলিশ আসামিদের গ্রেপ্তার করতে না পারলেও পরে আদালতে আত্মসমর্পন করে তারা।

আলোচিত বৃক্ষমানব

খুলনার দাকোপ উপজেলার আবুল বাজানদার। যাকে এখন বৃক্ষমানব হিসেবে চেনে দেশের মানুষ। গাছের শেকড়ের মতো ৫ কেজি ওজনের হাত নিয়ে ৩০ জানুয়ারি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি হন। এপিডার্মো ডিসপ্লেশিয়া ভেরুকোফরমিস ভাইরাসে আক্রান্ত তিনিই বাংলাদেশে প্রথম রোগি। দেশের গণ্ডি ছাড়িয়ে বিদেশে চলে বৃক্ষমানবের আলোচনা। কয়েক দফা অপারেশনের পর এখন অনেকটা সুস্থ বৃক্ষমানব।

এইচটি/ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • অপরাধ এর পাঠক প্রিয়
X
Fresh