• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ডলার-ইউরো-পাউন্ড পাচার করতেন পাভেল!

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৩ মার্চ ২০১৮, ১৫:৫৫

এক বছরে মাত্র ৩০ বার বিদেশে গেছেন। চলতি বছরের প্রথম দুই মাসেও গেছেন চারবার। পরিচিতি কাপড়ের ব্যবসায়ী। কিন্তু তার আড়ালেই চলে ডলার-ইউরো-পাউন্ড পাচার!

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আজ সকালে এমন একজন মুদ্রা পাচারকারীকে আটক করেছে শুল্ক গোয়েন্দা।

শুল্ক গোয়েন্দা বলছে, বিমানবন্দরে তার কাছে ঘোষণা বহির্ভূত ও বিশেষভাবে লুকায়িত বিপুল পরিমাণ ব্রিটিশ পাউন্ড, ইউরো, ইউএস ডলার ও থাই বাথ পাওয়া যায়। এসময় তাকে আটক করা হয়।

পাসপোর্ট অনুযায়ী ওই ব্যবসায়ীর নাম রেজোয়ার মোর্শেদ পাভেল। তার বাড়ি ঢাকার রামপুরায়। তিনি আজ বেলা সাড়ে ১১টার দিকে ঢাকা থেকে ব্যাংকক যাচ্ছিলেন।

ইমিগ্রেশন পরবর্তী বোর্ডিং কার্যক্রম সম্পন্ন করে ডিপার্চার যাত্রী লাউঞ্জে অপেক্ষারত অবস্থায় শুল্ক গোয়েন্দার দল তার কাছে কোনো বৈদেশিক মুদ্রা আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, তার কাছে গচ্ছিত মুদ্রার চেয়ে কম পরিমাণ মুদ্রা আছে।

এসব মুদ্রা তিনি কোনো প্রকার ঘোষণা ছাড়াই বহন করছিলেন।

পরবর্তীতে যাত্রীর সাথে থাকা ব্যাগ তল্লাশি করে লুকায়িত অবস্থায় বৈদেশিক মুদ্রা পাওয়া যায়। যাত্রীকে ব্যাগেজ কাউন্টারে এনে বিভিন্ন সংস্থার উপস্থিতিতে সর্বমোট ৭ হাজার ৬১৫ ব্রিটিশ পাউন্ড, ৩ হাজার ২ মার্কিন ডলার, ১ হাজার ৯০০ ইউরো এবং ৮০ থাই বাথ উদ্ধার করে শুল্ক গোয়েন্দা।

বাংলাদেশি টাকায় এসব মুদ্রার পরিমাণ ১২ লাখ ৯১ হাজার ৬৩২ টাকা।

এসব মুদ্রা দিয়ে তিনি চোরাচালান করার চেষ্টা করছিলেন মর্মে প্রাথমিক অনুসন্ধানে জানা যায়। পাসপোর্ট চেক করে দেখা যায়, তিনি ২০১৮ সাল থেকে এখন পর্যন্ত ৪ বার এবং ২০১৭ সালে ৩০ বার বিদেশে গিয়েছেন।

জিজ্ঞাসাবাদে যাত্রী জানান, তিনি একজন কাপড় ব্যাবসায়ী। তিনি বৈদেশিক মুদ্রাগুলো বাংলাদেশ থেকে পাচারের উদ্দেশ্যে থাইল্যান্ডে নিয়ে যাচ্ছিলেন।

বিস্তারিত তথ্যের জন্য যাত্রীকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। ইতোপূর্বে তিনি এভাবে ১০/১১ বার মুদ্রা বহন করেছিলেন বলে স্বীকার করেছেন।

ঘোষণা ছাড়া এবং লুকানোর কারণে বৈদেশিক মুদ্রা নিয়ন্ত্রণ আইন ও শুল্ক আইন ভঙ্গ হয়েছে। তাকে শুল্ক আইন ও মানিলন্ডারিং প্রতিরোধ আইনে গ্রেপ্তার এবং ব্যবস্থা নেওয়া হচ্ছে।

আরও পড়ুন:

এসআর

মন্তব্য করুন

daraz
  • অপরাধ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৫ এপ্রিল)
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৪ এপ্রিল)
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৩ এপ্রিল)
৯ মাসে সুদ পরিশোধ ১০০ কোটি ডলারের বেশি
X
Fresh