• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

স্মার্টফোনে ধরিয়ে দিন ভেজাল, মিলবে টাকা

মিথুন চৌধুরী

  ০১ মার্চ ২০১৮, ১২:৩২

পণ্যের দাম বেশি ও ভেজাল খাবার নিয়ে স্মার্টফোন দিয়ে দায়ের করা যাবে অভিযোগ। অভিযোগ আমলে নিয়ে অভিযুক্ত প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নিবে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

‘ভোক্তা অধিকার ও অভিযোগ’ নামের একটি অ্যাপ পাওয়া যাবে গুগল প্লে-স্টোরে। ৪ এমবি ফাইল সাইজের এ অ্যাপটি ডাউনলোড করে ভোক্তারা অভিযোগ ফরমে পূরণ করে অভিযোগ পাঠাতে পারবে। পরে অভিযোগ আমলে নিয়ে সাতদিনের মধ্যে অভিযুক্ত প্রতিষ্ঠান নিয়ে তদন্ত করে জেল জরিমানা করবে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। আর জরিমানার ২৫ শতাংশ অর্থ নগদ দেয়া হবে অভিযোগকারী ভোক্তাকে।

এক্সাবাইটল্যাব নামে একটি সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপটি তৈরি করেছে। অ্যাপ নির্মাতা আশিক রহমান আরটিভি অনলাইনকে জানান, অ্যাপে ভালোই অভিযোগ আসছে। পরে তা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে পাঠিয়ে দিলে তারা অভিযোগ আমলে নিয়ে অভিযোগকারী ও অভিযুক্ত প্রতিষ্ঠানের কর্মকর্তাদের মধ্যে বৈঠক করে জেল জরিমানা করেন। অনেক ক্ষেত্রে অধিদপ্তর নিজেই মাঠ পর্যায়ে তদন্ত করে। অন্যায়ভাবে প্রতারণার বিরুদ্ধে হাতিয়ার হিসেবে অ্যাপ্লিকেশনটি ব্যবহার করলে কমে আসবে পণ্য বিক্রিতে প্রতারণা ও অতিরিক্ত মূল্য রাখার প্রবণতা।

ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ধারা ৭৬ (১) অনুযায়ী, যে কোনো ব্যক্তি, যিনি, সাধারণভাবে একজন ভোক্তা বা ভোক্তা হইতে পারেন, এই অধ্যাদেশের অধীন ভোক্তা-অধিকারবিরোধী কার্য সম্পর্কে মহাপরিচালক বা এতদুদ্দেশ্যে মহাপরিচালকের নিকট ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তিকে অবহিত করিয়া লিখিত অভিযোগ দায়ের করিতে পারিবেন। দায়েরকৃত অভিযোগ অবশ্যই ফরমে লিখিত হতে হবে। ফ্যাক্স, ই-মেইল, ওয়েব সাইট, ইত্যাদি ইলেক্ট্রনিক মাধ্যমে; বা অন্য কোন উপায়ে; অভিযোগের সাথে পণ্য বা সেবা ক্রয়ের রশিদ সংযুক্ত করতে হবে। অভিযোগকারী তার পূর্ণাঙ্গ নাম, পিতা ও মাতার নাম, ঠিকানা, ফোন, ফ্যাক্স ও ই-মেইল নম্বর (যদি থাকে) এবং পেশা উল্লেখ করবেন।

এ বিষয়ে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপপরিচালক মো. কামাল উদ্দিন আরটিভি অনলাইনকে বলেন, ভোক্তাদের অধিকার আদায়ে অধিদপ্তর সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে। ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষে আমরা গ্রাহকের কাছে যেতে সর্বোচ্চ উপায় বের করার চেষ্টা করছি। যাতে করে জনসচেতনতা বৃদ্ধির পাশাপাশি ভেজাল প্রতিষ্ঠানগুলো সতর্ক হয়।

এমসি/এসআর

মন্তব্য করুন

daraz
  • অপরাধ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নিত্যপণ্যের মতোই লাগামহীন ওষুধের দাম
টঙ্গীতে আগুনে পুড়ল খাদ্যপণ্যের ১২ গুদাম
তরমুজের সঙ্গে বা পরে খাবেন না যেসব খাবার
ঈদের দিন কারাবন্দিদের জন্য বিশেষ খাবার
X
Fresh