• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

অ্যাপোলোকে মাত্র ৫ লাখ টাকা জরিমানা অর্থহীন: টিআইবি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২০ ফেব্রুয়ারি ২০১৮, ১৮:৫১

রাজধানীর অ্যাপোলো হাসপাতাল থেকে মেয়াদোত্তীর্ণ রি-এজেন্ট ও অননুমোদিত বিদেশি ওষুধ উদ্ধারের ঘটনায় প্রতিষ্ঠানটিকে মাত্র ৫ লাখ টাকা জরিমানা করা অর্থহীন বলে জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ(টিআইবি)।

মঙ্গলবার এক বিবৃতিতে একথা জানিয়েছে সংস্থাটি।

বিবৃতিতে টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, দেশের অন্যতম ব্যয়বহুল হাসপাতাল হিসেবে পরিচিত এই হাসপাতালে যদি মেয়াদোত্তীর্ণ রি-এজেন্ট ব্যবহার করা হয়, তাহলে দেশব্যাপী বিভিন্ন স্তর ও মানের হাসপাতাল ও ক্লিনিকগুলোতে কী পরিমাণ অনিয়ম ও স্বাস্থ্যঝুঁকি রয়েছে তা সহজেই অনুমান করা যায়।
--------------------------------------------------------
আরও পড়ুন: দুই মারমা কিশোরী যৌন নির্যাতনের ঘটনায় তদন্ত কমিটি গঠন
--------------------------------------------------------

তিনি বলেন, বেসরকারি হাসপাতালের মতো ব্যবসায়িক বা ব্যক্তিমালিকানাধীন খাত নিয়ন্ত্রণের পুরো দায়িত্ব সরকারের ওপর অর্পিত থাকলে তা সরকারের জন্য একটি বোঝা। এতে স্বচ্ছতা, নিরপেক্ষতা ও বস্তুনিষ্ঠতা নির্ধারণ ও নিশ্চিত করা সম্ভব হয় না।

বিভিন্ন দেশের অভিজ্ঞতার আলোকে বাংলাদেশেও এই খাতে পরিবীক্ষণ ও নিয়ন্ত্রণের ব্যবস্থা গ্রহণের জন্য একটি স্বাধীন ও নিরপেক্ষ স্বাস্থ্যসেবা কমিশন গঠন করা উচিত বলেও উল্লেখ করেন ইফতেখারুজ্জামান।

বিবৃতিতে টিআইবি’র পক্ষ থেকে অ্যাপোলো হাসপাতাল থেকে মেয়াদোত্তীর্ণ রি-এজেন্ট ও অননুমোদিত বিদেশি ওষুধ উদ্ধারের প্রেক্ষিতে কঠোরতর শাস্তি ও নজরদারি বৃদ্ধির মাধ্যমে স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানসমূহের কার্যকর জবাবদিহি নিশ্চিতের আহ্বান জানানো হয়।

আরও পড়ুন:

কে/এসআর

মন্তব্য করুন

daraz
  • অপরাধ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ডেঙ্গুতে আরও একজনের মৃত্যু, চলতি বছরে ২৪
ধ্রুব এষ আইসিইউতে
‘ডেঙ্গু মোকাবিলায় সারাদেশে প্রস্তুত হাসপাতালগুলো’
লক্ষ্মীপুরে হামলায় আহত ছাত্রলীগ নেতার মৃত্যু 
X
Fresh